Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ , ৭ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.3/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৩-২০১৪

নকিয়া এক্স হ্যাক করে গুগল প্লে ইনস্টল করল ডেভলপাররা

নকিয়া এক্স হ্যাক করে গুগল প্লে ইনস্টল করল ডেভলপাররা

ক্যালিফোর্নিয়া, ০৩ মার্চ- গত সপ্তাহে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘এক্স’ সিরিজের তিনটি এন্ড্রয়েড ডিভাইস বাজারে আনার ঘোষণা দিয়েছে নকিয়া। হ্যান্ডসেটগুলোতে এন্ড্রয়েডের কাস্টমাইজড ভার্সন ব্যবহার করেছে কোম্পানিটি। এর নাম দেয়া হয়েছে ‘নকিয়া এক্স ওএস’; এতে এন্ড্রয়েডের ইউজার ইন্টারফেস পরিবর্তন করে উইন্ডোজ ফোন ওএসের মত লুক দিয়েছে নকিয়া।

অত্যাধিক কাস্টমাইজেশনের কারণে নকিয়া এক্স অপারেটিং সিস্টেম একটি ‘ফর্কড’ অপারেটিং সিস্টেমের পর্যায়ে পৌঁছে গেছে যার ফলে এক্স সিরিজের এসব স্মার্টফোনে গুগলের বিভিন্ন সেবা যেমন গুগল প্লে, গুগল অ্যাপস প্রভৃতি অফিসিয়ালভাবে চলছেনা।

হ্যান্ডসেটগুলো ঘোষণা করার সময় নকিয়া মূলত মাইক্রোসফট সার্ভিসকেই প্রাধান্য দিয়েছে। এতে আউটলুক, স্কাইপ প্রভৃতি অ্যাপস প্রি-ইনস্টলড থাকবে। এতে ‘এপিকে’ ফাইল থেকে এন্ড্রয়েড অ্যাপ্লিকেশনও ইনস্টল করা যাবে। বলাই বাহুল্য, নকিয়া এক্স ফোনে অফিসিয়ালভাবে গুগল প্লে স্টোর উপলভ্য নয়।

তাই বলে ডেভলপাররা তো আর থেমে থাকবে না। যেহেতু অপারেটিং সিস্টেমটি এন্ড্রয়েড, তাই এখানে রুটিং/ ছোট খাট অ্যাপভিত্তিক হ্যাকিংয়ের মত ঘটনা ঘটতেই পারে। এক্সডিএ ডেভলপার টিম মেম্বাররা সেই কাজটিই করেছে।

এক্সডিএ ডেভলপার ওয়েবসাইটের এই লিংকে ভিজিট করে সহজ পাঁচটি ধাপ অনুসরণ করুন। এরপর নকিয়া এক্স স্মার্টফোনেও গুগল প্লে স্টোর সহ গুগলের অন্যান্য অ্যাপস চালাতে পারবেন।

এক্সডিএ ডেভলপারদের এই ‘হ্যাকিং সাফল্যে’ খুশি হয়েছে নকিয়া। তারা এক টুইট বার্তায় বলেছে যে নকিয়া এক্স ফোন নিয়ে যেসব উন্নয়ন সাধিত হচ্ছে তা দেখে তারা বেশ আনন্দিত।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে