Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 4.0/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১২-২০১২

টিপাইমুখে বাংলাদেশের বিনিয়োগ, ভারতের আহ্বান

টিপাইমুখে বাংলাদেশের বিনিয়োগ, ভারতের আহ্বান
ঢাকা, ১২ জানুয়ারি: ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায় বিভিন্ন বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগের জন্য বাংলাদেশকে আহ্বান জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সীমান্ত সংলগ্ন এলাকায় নির্মাণাধীন টিপাইমুখ বাঁধ ও জলবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশের বিনিয়োগ করা উচিত বলে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর মন্তব্যের ঠিক একমাসের মাথায় এ আহ্বান জানালো ভারত।
 
বুধবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘‘বাংলাদেশ সংলগ্ন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিভিন্ন বিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশের বিনিয়োগকে স্বাগত জানানো হবে।’’ খবর ‘দি ইকনমিক টাইমস’-এর।
 
নয়া দিল্লিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবারুদ্দিন সাংবাদিকদের আরো বলেন, ‘‘এরকম বিনিয়োগ হলে ভারতের উত্তর-পূর্বাঞ্চল থেকে বাংলাদেশে এবং ভারতের পশ্চিমাংশে বিদ্যুৎ নিয়ে যাওয়া সম্ভব হবে।’’
 
ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য আসামে বাংলাদেশ সীমান্ত সংলগ্ন টিপাইমুখ বাঁধকেও দেশটি স্রেফ একটি ‘জলবিদ্যুৎ কেন্দ্র’ হিসেবে প্রচারণা চালিয়ে আসছে।
 
এ ব্যাপারে বাংলাদেশে তীব্র গণ-অসন্তোষের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী আলোচনার জন্য ভারত সফর করেন। দেশে ফিরে গত বছরের ১৩ ডিসেম্বর টিপাইমুখ বাঁধকে স্রেফ একটি ‘জলবিদ্যুৎ কেন্দ্র’ হিসেবে উল্লেখ করে একটি বাংলা ও একটি ইংরেজি দৈনিকে মন্তব্য লেখেন রিজভী।
 
বাংলা দৈনিকটিতে লেখা মন্তব্যে গওহর রিজভী বলেন, ‘‘আমাদের উচিত জলবিদ্যুৎ প্রকল্পের অংশীদার হওয়া আমাদের জন্য লাভজনক হবে কি না, তার বিশ্লেষণ করা।’’
 
এ মন্তব্য লেখার ঠিক এক মাসের মাথায় বুধবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানালেন, বিদ্যুৎ উৎপাদন-সঞ্চালন ও বিতরণের ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে শতভাগ সরাসরি বৈদেশিক বিনিয়োগ গ্রহণের ক্ষেত্রে ভারত অনেক উদার।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে