Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৭-২০১৪

জেনে নিন টেলিভিশন আসক্তি দূর করার ৬টি উপায়

আজ সারাটা দিনই কেটে গেলো টেলিভিশনের সামনে। খাওয়া সময় মা খাবার এনে দিলো। মনের অজান্তেই টিভি দেখতে দেখতে খেয়ে ফেলেছেন। বিশেষ কোনো জরুরি প্রয়োজন ছাড়া টিভির থেকে চোখই সরাতে ইচ্ছে করে না। টিভির নেশায় বেশ ভালো রকমই পেয়ে বসেছে আপনাকে। কী করবেন এমন পরিস্থিতিতে? জেনে নিন টিভির নেশা কাটানোর সহজ ৬টি উপায়।

জেনে নিন টেলিভিশন আসক্তি দূর করার ৬টি উপায়

নিজের হাতে রিমোট রাখবেন না
নিজের হাতে টিভির রিমোট রাখা মানেই নিজের সর্বনাশ করা। নিজের হাতে টিভির রিমোট থাকলে ক্রমাগত টিভির চ্যানেল পরিবর্তন করা হয় এবং একের পর এক চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে নিজের পছন্দের অনুষ্ঠান দেখার সুযোগ পাওয়া যায়। তাই টিভি দেখার সময় রিমোট পরিবারের অন্য কোনো সদস্যের হাতে দিয়ে রাখুন।

ঘরে একটির অধিক টিভি রাখবেন না
ঘরে একটির অধিক টিভি থাকলে সেটা বিক্রি করে দিন। একটি টিভি পরিবারের সবাই মিলে দেখুন। তাহলে পুরো সময়টা আপনার পছন্দের অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন না আপনি। এক এক সময়ে পরিবারের এক এক জন টিভি দেখতে চাইবে বলে আপনার চাইলেও খুব বেশিক্ষণ টিভির সামনে বসে থাকতে পারবেন না।

ঘরের আসবাবের অবস্থান পরিবর্তন করুন
টিভি দেখার জন্য ঘরের আসন ব্যবস্থা বেশি আরামদায়ক হলে টিভি দেখার নেশা বৃদ্ধি পায়। তাই টিভি যেই রুমে আছে সেই রুমের আসবাবপত্রের অবস্থান পরিবর্তন করুন। এমনভাবে আসবাবপত্র রাখুন যেন সেগুলোতে বসে টিভি দেখতে বেশ অসুবিধা হয়।

ডিসের লাইন অফ করে দিন
যখন ডিসের লাইন এতো সহজলভ্য ছিলো না তখন মানুষের টিভি দেখার নেশা এতো বেশি ছিলো না। যত বেশি চ্যানেল আপনার হাতের নাগালে থাকবে তত বেশি আপনার টিভি দেখার প্রবণতা বাড়বে। তাই ডিসের লাইন কিছুদিনের জন্য অফ করে দিন। অন্তত পনের দিন ডিসের লাইন অফ করে রাখলে আপনার টিভি দেখার নেশা কেটে যাবে।

পরিবারের সঙ্গে খাওয়া দাওয়া করুন
অনেকেই খাওয়ার সময় টিভি দেখতে ভালোবাসেন। কিন্তু খাওয়ার সময় টিভি দেখলে বেশি খাওয়া হয়ে যায় এবং মেদভুড়ির সমস্যার সম্মুখীন হতে হয়। তাই খাওয়ার সময়টা পরিবারের সঙ্গে টেবিলে বসে খাওয়ার চেষ্টা করুন প্রতিদিন।

রুটিন তৈরী করুন
প্রতিদিন কতক্ষণ টিভি দেখবেন এবং কি কি অনুষ্ঠান দেখবেন সেটার একটা রুটিন তৈরী করুন। প্রতিদিন কোনক্রমেই সব মিলিয়ে ২ ঘন্টার বেশি টিভি দেখা উচিত নয়।

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে