Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.6/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৭-২০১৪

ফ্রি ওয়াই-ফাইয়ের আওতায় আসছে বিশ্ব

ফ্রি ওয়াই-ফাইয়ের আওতায় আসছে বিশ্ব

ওয়াশিংটন, ২৭ ফেব্রুয়ারী- প্যাকেজ কিনে হয়তো ইন্টারনেট ব্যবহারের দিন ফুরাচ্ছে। কারণ মার্কিন একটি প্রযুক্তি কোম্পানি পরিকল্পনা করছে পুরো বিশ্বকেই ওয়াই-ফাই নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার। যার মাধ্যমে ইন্টার নয় বরং ব্যবহার করা যাবে আউটারনেট। তাও আবার এই সেবা গ্রহণ করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।
 
এর আগে সাবমেরিন কেবলের মাধ্যমে বিশ্বজুড়ে সব মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছানো হলেও এবার নতুন এই বৃহৎ কলেবরের ওয়াই-ফাই নেটওয়ার্ক পরিচালনা করা হবে মহাকাশ থেকে। তাই এর নাম রাখা হয়েছে আউটারনেট।
 
সম্প্রতি নিউইয়র্কভিত্তিক অলাভজনক সংস্থার মিডিয়া ডেভলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ) পৃথিবীর সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীকে এই সুসংবাদ দিয়েছে।  
 
সংস্থাটি জানিয়েছে, তারা প্রস্তাব করছে বিশ্বব্যাপী এই ওয়াই-ফাই নেটওয়ার্ক ছড়িয়ে দিতে মহাকাশে শতাধিক কিউব স্যাটেলাইট গড়ে তুলতে হবে। যা মহাকাশে উৎক্ষেপন করা হবে। এর ফেলে যে কেউ যে কোনো জায়গায় বসে ফোন বা কম্পিউটারের মাধ্যমে আউটারনেট ব্যবহার করতে পারবে। যে তথ্য ভূমিতে অবস্থিত শতাধিক স্থল স্টেশন হয়ে মহাকাশে থাকা স্যাটেলাইট স্টেশনের মাধ্যমে পৌঁছে যাবে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।  
 
সংস্থাটির কর্মকর্তারা বলছেন, এখনো বিশ্বের ৪০ শতাংশ মানুষের ইন্টারনেট সংযোগ নেয়ার স্বামর্থ নেই। শুধু তাই নয়, যেমন উত্তর কোরিয়ার মতো দেশগুলোতে যেখানে সরকারি নানা নিষেধাজ্ঞার কারণে ইন্টারনেট ব্যবহার করা কষ্টকর বা যেসব দুর্গম অঞ্চলে এই সেবা এমনিতে পৌঁছানো কঠিন বা ব্যয়সাধ্য সেখানেও এই নতুন ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে আউটারনেট হয়ে তথ্য প্রযুক্তির ছোঁয়া লাগানো সম্ভব।

আশা করা হচ্ছে আগামী গ্রীস্ম থেকেই এই কিউব স্যাটেলাইট নির্মানের কাজ শুরু হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে