Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.2/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৬-২০১৪

ব্যবসা হবে ডাটা নির্ভর, ভয়েস কল ফ্রি

ইসতিয়াক হুসাইন


ব্যবসা হবে ডাটা নির্ভর, ভয়েস কল ফ্রি

বার্সেলোনা, ২৬ ফেব্রুয়ারী- মোবাইল অপারেটরেরা আগামীতে শুধু ডাটা সার্ভিসের উপরেই নির্ভর করে ব্যবসা করবেন। সেক্ষেত্রে ফ্রি করে দেওয়া হতে পারে ভয়েস কল ও টেক্সট (এসএমএস)।

মোবাইল ফোন থেকে বিনামূল্যে তাৎক্ষণিক মেসেজ আদান-প্রদানের জনপ্রিয় সেবা প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা জন কউম বার্সেলোনা ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে চলতি বছর থেকে ভয়েস কল চালুর এ ঘোষণা দেন।

এর পরপরই বার্সেলোনা ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে আলোচনায় চলে আসে মোবাইল অপারেটরদের অর্থের বিনিময়ে ভয়েস কল সেবার বিষয়টি।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মার্ক জুকারবার্গ সম্প্রতি ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেন। সারাবিশ্বে বর্তমানে হোয়াটসঅ্যাপের ৪৫ কোটি গ্রাহক রয়েছে। হোয়াটসঅ্যাপ সহজ, দ্রুতগতি ও নির্ভরযোগ্য একটি সেবা। প্রতিদিন গড়ে ১০ লাখ করে এর গ্রাহক বাড়ছে। ধারণা করা হচ্ছে অচিরেই এই সংখ্যা ১০০ কোটিতে উন্নীত হবে।  

গত সোমবার ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে এসে মার্ক জুকারবার্গ হোয়াটসঅ্যাপ কেনার পক্ষে বিভিন্ন যুক্তিও তুলে ধরেন।

এরপরই মোবাইল অপারেটদের ভয়েস কলের ভবিষ্যত নিয়ে বিতর্ক শুরু হয়। টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসের আয়োজক জিএসএমএ-এর চেয়ারম্যান জন ফ্রেডরিক বাকসাস মোবাইল কংগ্রেসে টেলিনরের প্যাভিলিয়নে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে তার উদ্বেগের কথা স্পষ্ট করে জানান।

তিনি বলেন, হোয়াটসঅ্যাপের ভয়েস সার্ভিস চালু করা মোবাইল অপারেটদের জন্য হুমকি। তবে এ নিয়ে মন্তব্য করার সময় এখনো আসেনি। সময়ই বলে দেবে এর ভবিষ্যত কি হবে।  
    
তিনি হোয়াটসঅ্যাপ কেনার পর জুকারবার্গকে এর পক্ষে সাফাই গাওয়ার বিষয়টি তুলে ধরে বলেন, যদি তারা (কোনো মোবাইল অপারেটর) এটি কিনতেন মানুষ তাদের পিষে ফেলতো।

বিতর্ক এখানে শেষ হয়ে যায়নি। টেলিটু মোবাইল অপারেটরের সিইও ম্যাটস গ্রানরিড মোবাইল কংগ্রেসে বলেন, মোবাইল অপারেটরেরা তাদের ব্যবসার দৃষ্টিভঙ্গি পাল্টাতে কাজ করছে। আমরা মোবাইল ভয়েস ও টেক্সট ফ্রি করে দেবো। পুরোপুরি ডাটা সার্ভিসের উপরেই নির্ভরশীল হওয়ার চেষ্টা করছি। সেভাবেই নিজেদের তৈরি করছি।
 
আমরা ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ থামাতে পারবো না। এ বিষয়ে খোলাখুলি অবস্থান নিতে পারি। কারণ ভয়েস থেকে ডাটা সার্ভিসে গেলেই বরং প্রবৃদ্ধি অনেক বাড়বে। তবে এটি অনেকটাই নির্ভর করবে ভৌগলিক অবস্থানের ওপর। বলেন, মোবাইল অপারেটর মিলিকমের সিইও হ্যান্স।  

মিলিকম ল্যাটিন আমেরিকা ও আফ্রিকা মহাদেশে মোবাইল অপারেটর হিসেবে কাজ করে। হ্যান্স ভৌগলিক অবস্থানের বিষয়টির ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, ল্যাটিন আমেরিকায় মোবাইল ব্যবসার প্রধান ফোকাস ডাটা সার্ভিস, ভ্যালু অ্যাডেড ভিডিও কনটেন্ট ও সঙ্গীত। কিন্তু আফ্রিকাতে ইউটিউব জাতীয় কনটেন্টই প্রধান আধেয়।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে