Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৫-২০১৪

ফেসবুক হারিয়ে যাবে না: জাকারবার্গ

ফেসবুক হারিয়ে যাবে না: জাকারবার্গ
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে জাকারবার্গ

ক্যালিফোর্নিয়া, ২৫ ফেব্রুয়ারী- সমালোচকেরা অনেক দিন ধরেই বলছেন, ফেসবুকের জনপ্রিয়তা কমতে শুরু করেছে। ফেসবুকের দিন ফুরাচ্ছে! অনেকেই অপেক্ষায় ছিলেন জাকারবার্গ কী বলেন তা নিয়ে।

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুক হারিয়ে যাবে না। এটি আরও শক্তিশালী হবে এবং মানুষকে জাগিয়ে তুলতে কাজ করবে। এ ছাড়া যেসব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান মানুষের সেবা প্রদানকে গুরুত্ব দিচ্ছে, ভবিষ্যতে সেই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করবে ফেসবুক।

সোমবার স্পেনের বার্সেলোনায় বিশ্ব মোবাইল সম্মেলনের প্রথম দিনে সম্মেলন শেষ হওয়ার আগ দিয়ে জাকারবার্গ তাঁর বক্তব্য উপস্থাপন করেন। বহুল প্রত্যাশিত এ অংশটি পরিচালনা করেন খ্যাতনামা প্রযুক্তি সাংবাদিক ও লেখক ডেভিড কারপ্যাট্রিক।

এবারের বিশ্ব মোবাইল সম্মেলনের অন্যতম চমক ছিল জাকারবার্গের বক্তৃতার অংশটুকু। সবার মুখে মুখে আলোচনা ছিল এই আয়োজন নিয়ে। জাকারবার্গের বক্তৃতা শুরুর তিন ঘণ্টা আগে থেকেই সম্মেলনের ৪ নম্বর হলের সামনে ছিল মানুষের দীর্ঘ সারি। ওই হলে দেড় হাজার মানুষের আসন ছিল। কিন্তু এই জায়গা পরিপূর্ণ হয়ে যাওয়ায় অনেককেই সম্মেলনের আরও ৭টি কেন্দ্রের সামনে থাকা বড় পর্দার সামনে দাঁড়িয়ে তাঁর বক্তৃতা শুনতে হয়েছে।

জাকারবার্গ তাঁর বক্তৃতায় বললেন, বিনা মূল্যে মানুষের মৌলিক তথ্য সেবা দিতে কাজ করা হচ্ছে। মানুষ ফেসবুকেই নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন বিষয় যেমন—খাবার-দাবারের দাম, আবহাওয়াসহ নানা তথ্য বিনা মূল্যে পাবে।

ফেসবুকে চ্যাটের জন্য ব্যবহূত সদ্য কেনা হোয়াটসঅ্যাপ প্রসঙ্গে জাকারবার্গ বলেন, শিগগিরই হোয়াটসঅ্যাপে কোনো পরিবর্তন আনবে না ফেসবুক। এটি স্বাধীনভাবে কাজ করে যাবে। ফেসবুকের অধীনে আসায় এখন ব্যবহারকারীদের নিরাপত্তাকে গুরুত্ব দেওয়া হবে। প্রাইভেসিকে গুরুত্ব দেওয়া হবে।

জাকারবার্গ বলেন, বর্তমানে বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে নানা ধরনের সেবা গ্রহণ করছে। আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে এই সংখ্যাকে দ্বিগুণ করার চেষ্টা চলছে।  ফিলিপাইনের প্রসঙ্গ টেনে জাকারবার্গ বলেন, ওই দেশে ইন্টারনেটে তথ্য ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। এতে সহজে নানা ধরনের সামাজিক সমস্যা দূর করা হচ্ছে।

ফেসবুকের ভবিষ্যত্ প্রসঙ্গ টেনে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা জাকারবার্গ বলেছেন, ‘আমি অনেককে জিজ্ঞাসা করেছি আপনি ইন্টারনেটে কী করেন? আমাকে তাঁরা বলেছেন, ই-মেইল ব্যবহার করা, গান শোনা, ভিডিও দেখা এবং ফেসবুক ব্যবহার করার কথা। তাই আমি মনে করি, ফেসবুক প্ল্যাটফর্ম আরও শক্তিশালী হবে।’

আলোচনা শেষের দিকে এই সাংবাদিক জাকারবার্গকে প্রশ্ন করে বসলেন, তোমার ভবিষ্যত্ পরিকল্পনা কী? এবারে জাকারবার্গ কিন্তু রসিকতা করতে ছাড়লেন না। তিনি ওই সাংবাদিককে বলে বসলেন, এতক্ষণ তাহলে তুমি আমার বক্তৃতার কী শুনলে!

বেশ কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও বার্সেলোনায় অনুষ্ঠিত হচ্ছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। চার দিনের এই সম্মেলন চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বিশ্বের বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এই সম্মেলনে অংশ নিয়েছে। সম্মেলনে ৯৪ হাজার বর্গমিটার এলাকায় বিশ্বের ২২০টি দেশের প্রায় এক হাজার ৭০০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে বিভিন্ন দেশের আলাদা প্যাভিলিয়ন রয়েছে। এই সম্মেলনে বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান তাদের কাজের বর্তমান ও ভবিষ্যত্ পরিকল্পনা তুলে ধরছে। পাশাপাশি তাদের কাজের ধরন এবং এতে বিভিন্ন ধরনের বাধা, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে