Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ , ৯ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৩-২০১৪

দূরে থাক মৌসুমি রোগ কিছু বাড়তি সতর্কতায়

কদিন আগে প্রকৃতিতে ঘটেছে বসন্তের আগমন। শীতের রেশ কাটতে না কাটতেই পড়ে গেছে বিশ্রী গরম। দিনের গরম আর রাতের ঠাণ্ডা মিলে আবহাওয়া ওঠানামা করছে। আবহাওয়ার এই আচমকা পরিবর্তনের ফলে জ্বরজারি, সর্দিগর্মি, গলা ভেঙে যাওয়া, হাম, বসন্ত, জন্ডিস, নানা রকমের চর্মরোগের প্রকোপ বেড়ে যায়। খুব সাধারণ কিছু নিয়ম মেনে চললেই দূরে রাখা সম্ভব এসব মৌসুমি রোগকে। আসুন জেনে নিই এমনই কিছু সাধারণ উপায়।

দূরে থাক মৌসুমি রোগ কিছু বাড়তি সতর্কতায়

জীবাণুনাশকের ব্যবহার :
গোসল ও হাতমুখ ধোয়ার পানিতে ব্যবহার করুন জীবাণুনাশক পদার্থ। যেমন ডেটল বা স্যাভলন। এতে চর্মরোগসহ অন্যান্য রোগ হবার সম্ভাবনা অনেকাংশেই কমে যাবে। তবে এই পানি চুলে দেবেন না। সাধারণ সাবানের পরিবর্তে ব্যবহার করুন জীবাণুনাশক সাবান। গোসলের পানিতে ব্যবহার করতে পারেন নিমপাতা। এটা প্রাকৃতিক জীবণুনাশকের কাজ করবে।

হাত পরিষ্কার রাখুন :
বাইরে থেকে ফিরেই হাত ভালো করে ধুয়ে ফেলুন। এছাড়া যেকোনো কিছু খাবার আগে হাত ধোন। হাত ধোয়ার জন্য সাবানের পরবর্তে লিকুইড সোপ ব্যবহার করুন। বারবার নোংরা হাতের স্পর্শে নোংরা হয়ে যায় সাবানটাও। তরল সাবানে সেটা হবার ভয় নেই। পকেটে বা ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখতে পারেন। হাত ধুতে না পারলে সেটি ব্যবহার করুন।

আরও পড়ুন: দাম্পত্য জীবনের অভিশাপ গেঁটে বাত

খাদ্যাভ্যাস ঠিক রাখুন :
ভিটামিন সি রোগ দূরে রাখার মহৌষধ। লেবু ও কাঁচা মরিচ খান নিয়মিত। আমলকী, কমলা লেবু ভিটামিন সি-এর চমত্‍কার উত্‍স। কালিজিরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কালিজিরা ভর্তা খেতে পারেন প্রতিদিন। করল্লা, নিমপাতা ভাজি, পাটশাক ইত্যাদি তিতকুটে খাবার নিয়মিত খাবার তালিকায় রাখুন। তিতা খাবার চর্মরোগ প্রতিরোধ করে। মাংসের চাইতে মাছ খান বেশি করে। মাংস খেতে চাইলে গরু বা খাসির পরিবর্তে মুরগির মাংস খান।

গোসল করুন নিয়মিত :
বাইরে থেকে ফিরে অবশ্যই ভালো করে গোসল করে নেবেন। প্রয়োজনে গোসলের জন্য গরম পানি ব্যবহার করুন। এই সময়ে বাতাসে অনেক রোগ-জীবাণু ঘুরে বেড়ায়, গোসল করা ছাড়া এগুলো থেকে পরিত্রাণের উপায় নেই। কোনো রোগীকে দেখতে গেলে বাসায় ফিরে অবশ্যই গরম পানিতে গোসল করবেন। পরনের কাপড়ও গরম পানি দিয়ে ধুয়ে দেবেন।

বেশি করে পানি পান করুন :
প্রচুর পরিমাণে পানি ও তরল খাবার খান। পানিতে জ্বরসহ আরো অনেক রোগের জীবাণু মরে যায়। পানির পাশাপাশি লেবুর সরবত, মৌসুমি ফলের জুস, ডাবের পানি ইত্যাদি পান করুন। খেতে পারেন স্যুপের মতো তরল খাবারও। এতে শরীরে পানিশূন্যতা হবে না। তবে কোনোভাবেই রাস্তার খোলা পানীয় বা সরবত পান করবেন না।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে