Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২২-২০১৪

সাংসদ মঈনউদ্দিন খান বাদল কর্তৃক শ্মশান দখলের পায়তারা

সাংসদ মঈনউদ্দিন খান বাদল কর্তৃক শ্মশান দখলের পায়তারা

চট্টগ্রাম, ২১ ফেব্রুয়ারি- মৌলবাদের মুখোশে ২০১২ সালের বৌদ্ধদের শত বছরেরে ঐতিহ্য পুড়ানোর ক্ষত না শুকাতেই বর্তমান ক্ষমতাসীন মহাজোট সরকারের চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের সংসদ সদস্য ও জাসদের কার্যকরি সভাপতি মঈনউদ্দিন খান বাদল কর্তৃক বোয়ালখালীতে একটি শ্মশানের জমি দখলের নীল নকশা বাস্তবায়ন করার পায়তারা চলছে।

লোভী ভূমি দস্যুদের থেকে বৌদ্ধদের পবিত্র শ্মশান ভূমি রক্ষায় গত বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সমনে মানব বন্ধন করেছে শান্তিপ্রিয় বৌদ্ধরা।

সংবাদ সম্মেলনে ‘আর্য্যভাবনা কুটির’ এর প্রধান সমন্বয়ক রঞ্জিত কুমার বড়ুয়া অভিযোগ করেন, ‘মহাজোটের স্থানীয় সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদল বৌদ্ধ মন্দিরের শ্মশানের জায়গায় ডাকবাংলো ও পুলিশের ট্রেনিং সেন্টার নির্মাণের জন্য ২ একর জায়গা চান। জমি না পেয়ে প্রশাসনকে ব্যবহার করে গত ১২ ফেব্রুয়ারি একটি উচ্ছেদের নোটিশ দেয়া হয়। এতে আর্য্যভাবনা কুটির মহাশ্মশান কমপ্লেক্সকে অবৈধ দখল বলে উল্লেখ করে ৭ দিনের মধ্যে ছেড়ে দিতে নির্দেশ দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)।’

তিনি বলেন, ‘১৮ শতকের পুরোনো এই মহাশ্মশান কমপ্লেক্সের জমি দখলে নেয়ার জন্য জেলা প্রশাসনকে দিয়ে আর্য্যভাবনা কুটির’ পরিচালনা কমিটিকে নোটিশ দেয়া হয়েছে। ভাবনা কুটির মহাশ্মশান কমপ্লেক্সের জমি ছেড়ে দেয়ার জন্য মঈনউদ্দিন খান বাদল ও তার বাহিনী বোয়ালখালী থানার ওসিকে দিয়ে নানা রূপে চাপ সৃষ্টি করছেন।’

সংবাদ সম্মেলনে এই সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিৎ রঞ্জন বড়ুয়া, অ্যাডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, অমল চৌধুরী, গৃহবর্ধণ বড়ুয়া, তনিশেন বড়ুয়া, অ্যাডভোকেট সুজন কুমার বড়ুয়া ও প্রভাষ চন্দ্র বড়ুয়া প্রমুখ।

বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিৎ রঞ্জন বড়ুয়া জবাবে বলেন, ‘সংসদ মঈনউদ্দিন খান বাদল নিজে সরাসরি কয়েকবার আর্য্য ভাবনা কুটির মহাশ্মশান কমপ্লেক্সকে গিয়ে ডাকবাংলো করার জন্য জমি চেয়েছেন। বৌদ্ধদের এই পবিত্রস্থানে ডাকবাংলো করার জন্য জমি না পেয়ে জোর করে প্রশাসনকে দিয়ে আর্য্য ভাবনা কুটির মহাশ্মশান কমপ্লেক্স উচ্ছেদের জন্য নোটিশ দিয়েছে। এটা পুরোপুরি বেআইনি। আমরা এটার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।’

এসময় সরকারের প্রতি হুঁশিয়ারী উচ্চারণ করে তিনি বলেন, ‘মহাজোট সরকারের অসাম্প্রদায়িক চেতনাকে কালিমাযুক্ত করতেই স্থানীয় সংসদ সদস্য ভূমি দস্যুতায় মেতে উঠেছেন। শত শত বছরের পুরোনো ভাবনা কুটির, বৌদ্ধ মন্দিরের শ্মশানের সম্পত্তি বেআইনিভাবে দখল করে ডাকবাংলো ও পুলিশের ট্রেনিং সেন্টার নির্মাণ করার চেষ্টা চালাচ্ছে। এতে সম্প্রীতি বিনষ্ট হবে, বৌদ্ধ জনগোষ্ঠীর মৃতদেহ সৎকারে দুর্ভোগ বাড়বে।’

প্রতিবাদে মানব বন্ধন

এদিকে আজ সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বৌদ্ধ শ্মশানের জায়গা দখলের প্রতিবাদে চট্টগ্রামে মহাজোটের সংসদ সদস্য ও জাসদের সভাপতি মাঈনুদ্দিন খান বাদলের বিরুদ্ধে মানববন্ধন করেছে বৌদ্ধ ধর্মালম্বী সচেতন জনগণ।

চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানব বন্ধনমানববন্ধন চলাকালে আর্য্য ভাবনা কুটির’র সমন্বয়ক রঞ্জিত কুমার বড়ুয়ার সভাপতিত্বে বৌদ্ধ নেতারা সরকারকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, বোয়ালখালীর আর্য্য ভাবনা কুটির’র বৌদ্ধমন্দিরের শ্মশানের জায়গায় ডাকবাংলো ও পুলিশের ট্রেনিং সেন্টার নির্মাণের নামে এমপি মাঈনুদ্দিন খান বাদল দখলে নিয়ে সাইনবোর্ড লাগিয়ে দিয়েছে।

আর্য্য ভাবনা কুটির মহাশ্মশান কমপ্লেক্সকে অবৈধ দখল বলে উল্লেখ করে সাত দিনের মধ্যে ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)। যা বে-আইনী ও মাত্রাতিরিক্ত বাড়াবাড়ি।

সভায় বক্তব্য রাখেন, এডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, এডভোকেট সুজন কুমার বড়ুয়া, অমল চৌধুরী, গৃহবর্ধণ বড়ুয়া, তনিশেন বড়ুয়া ও প্রভাষ চন্দ্র বড়ুয়া প্রমুখ।

বক্তারা মাঈনুদ্দিন খান বাদলকে ‘ভূমিদস্যু’ আখ্যা দিয়ে বলেন, মহাজোট সরকারের অসাম্প্রদায়িক চেতনাকে কালিমাযুক্ত করতেই স্থানীয় সংসদ সদস্য ভূমিদস্যুতায় মেতে উঠেছেন। শত শত বছরের পুরনো ভাবনা কুটির, বৌদ্ধমন্দিরের শ্মশানের সম্পত্তি দখল করে বেআইনিভাবে ডাকবাংলো ও পুলিশের ট্রেনিং সেন্টার নির্মাণ করার চেষ্টা চালানো হচ্ছে।

তারা আশঙ্কা প্রকাশ করেন, এতে সম্প্রীতি বিনষ্ট হবে, বৌদ্ধ জনগোষ্ঠীর মৃতদেহ সৎকারে দুর্ভোগ বাড়বে। আর এই বে-আইনী কাজে সহযোগিতা করছেন বোয়ালখালী থানার বর্তমান ওসি জহিরুল হক সবুজ।

চট্টগ্রাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে