Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৯ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-২০-২০১৪

সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালে তলব

সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালে তলব

ঢাকা, ২০ ফেব্রুয়ারী- ব্লগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংশ্লিষ্ট বিষয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগের ব্যাখ্যা দিতে সাংবাদিক ডেভিড বার্গম্যানকে তলব করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। আগামী ৬ মার্চের মধ্যে তাকে সশরীরে উপস্থিত হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে তার মন্তব্যের ব্যাখ্যা দিতে হবে।

ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে হাইকোর্টের একজন আইনজীবীর দায়ের করা আদালত অবমাননার অভিযোগের শুনানি শেষে বৃহস্পতিবার এ আদেশ দেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।

গত মঙ্গলবার হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের দফতরে ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদনটি জমা দেন। আবেদনকারী আইনজীবী ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া এবং রায় সম্পর্কে ব্লগে মন্তব্য করায় কেন বার্গম্যানের বিরুদ্ধে কারণ দর্শানোর (শো’কজ) নোটিশ জারি করা হবে না তা জানতে চাওয়ারও আবেদন করেন।

আবেদনকারী আইনজীবী আবেদনে বলেন, সাংবাদিক ডেভিগ বার্গম্যান তার নিজস্ব ওয়েবসাইটে (bangladeshwarcrimes.blogspot.com) আজাদ জাজমেন্ট অ্যানালাইসিস-১; ইন অ্যাবসেন্সিয়া ট্রায়াল অ্যান্ড ডিফেন্স ইনডিকোয়েন্সি এবং আজাদ জাজমেন্ট অ্যানালাইসিস-২; ট্রাইব্যুনাল অ্যাজাম্পশন শীর্ষক বিতর্কিত লেখা প্রকাশ করেন।

এসব লেখায় ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক আবুল কালাম আজাদ বাচ্চু রাজাকারের রায় নিয়ে করা মন্তব্যে ট্রাইব্যুনালের মর্যাদাহানি হয়েছে বলে আবেদনে অভিযোগ করা হয়েছে। ওই আইনজীবী তার আবেদনে ডেভিড বার্গম্যানের ব্লগে অপর ফাঁসির দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় নিয়ে করা মন্তব্যেও আদালত অবমাননা হয়েছে বলে উল্লেখ করেছেন।

বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান বর্তমানে ইংরেজি দৈনিক দ্য নিউএজের বিশেষ প্রতিনিধি। তিনি সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ের জামাতা।

২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হওয়ার আগে থেকেই এই ব্রিটিশ সাংবাদিক বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধ বিষয়ে কাজ শুরু করেন। একই সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে গবেষণা, বিভিন্ন লেখালেখি ও কয়েকটি ভিডিও ডকুমেন্টারি তৈরি করেছেন ডেভিড বার্গম্যান।

ব্লগে ট্রাইব্যুনাল এবং ট্রাইব্যুনালের রায় নিয়ে বিতর্কিত লেখা ছাড়াও বিভিন্ন মহলে তার বিরুদ্ধে জামায়াতের পেইড এজেন্ট হিসেবে কাজ কারার অভিযোগ রয়েছে। ২০১১ সালে আদালত অবমাননার অভিযোগের পর ভারতের তেহেলকাডটকমের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের জামায়াত সংশ্লিষ্টতার বিষয়টি অস্বীকার এবং বিষয়টি দুঃখজনক বলে মন্তব্য করেছিলেন তিনি।

ট্রাইব্যুনাল সংশ্লিষ্টরা জানিয়েছেন, ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার বিষয়ে এ আবেদনের আগেও একবার তাকে সতর্ক করেছিলেন ট্রাইব্যুনাল।

২০১১ সালের ২ অক্টোবর দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে অভিযোগ গঠন বিষয়ে ইংরেজি দৈনিক দ্য নিউএজের সম্পাদকীয় পাতায় বার্গম্যানের ‘এ ক্রুশিয়াল পিরিয়ড ফর আইসিটি’ শিরোনামে একটি লেখা প্রকাশিত হয়।

৩ অক্টোবর আদালত অবমাননার অভিযোগে প্রতিবেদক ডেভিড বার্গম্যান, নিউএজের সম্পাদক নুরুল কবির এবং প্রকাশক আ স ম শহীদুল্লাহ খানের বিরুদ্ধে এর কারণ দর্শাতে রুল জারি করেন। শুনানি শেষে ২০১২ সালের ১৯ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল তার আদেশে প্রতিবেদক ডেভিড বার্গম্যানকে সর্বোচ্চ সতর্ক করেন।

সে সময় আদালত অবমাননা হয়েছে উল্লেখ করে ট্রাইব্যুনাল শুধুমাত্র ভাবমূর্তির বিবেচনায় সংশ্লিষ্টদের অভিযোগ থেকে অব্যহতি দেন।

 

 

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে