Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (43 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৯-২০১৪

ফ্যাশনে একুশের চেতনা

ফ্যাশনে একুশের চেতনা

আমাদের মুখের ভাষাকে কেড়ে নিতে চেয়েছিলো পাকিস্তান। বাংলার বদলে উর্দূকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিলো তারা। রক্তের দাম দিয়ে ভাষাকে রক্ষা করেছে এদেশের বীর ছেলেরা। আর সেই থেকেই ফেব্রুয়ারীর ২১ তারিখটা ইতিহাসের পাতায় স্বর্নাক্ষরে লিখে রাখা হয়েছে। পরবর্তীতে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার বানানো হয় এবং প্রতি বছর একুশে ফেব্রুয়ারীতে তাদেরকে স্মরণ করা হয়। পরবর্তীতে ২০১০ সালের ২১ অক্টোবর জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে এখন থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার প্রস্তাব তোলা হয় এবং পরবর্তীতে প্রস্তাব পাশ হয়। এর পর থেকে পুরা বিশ্বে ২১ ফেব্রুয়ারী পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

পোষাকে একুশ
ভাষা শহীদদের আত্মত্যাগকে সম্মান জানাতে এবং বাংলা ভাষার চেতনাকে পোশাকের মাধ্যমে ফুটিয়ে তুলতে প্রতি বছর ফ্যাশন হাউজগুলোতে থাকে নতুন নতুন ডিজাইনের পোশাকের সমারহ। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। দেশের সব কয়টি নামকরা ফ্যাশন হাউজ তাদের পোশাকের দোকান গুলোকে সাজিয়েছে সাদা, কালো ও লাল রঙের পোষাকে। একুশের রঙ মূলত সাদা ও কালো। তার সঙ্গে খুব অল্প পরিমাণে লাল ব্যবহার করা হয়েছে কিছু পোষাকে। একুশে পরার জন্য শাড়ি, কামিজ, টপস, কুর্তি, টি শার্ট, শার্ট ও পাঞ্জাবী পাওয়া যাচ্ছে ফ্যাশন হাউজ গুলোতে।

সাজসজ্জায় একুশ
একুশের মেকআপেও ফুটিয়ে তোলা উচিত একুশের চেতনা। মুখে সানস্ক্রিন মেখে হালকা ফেসপাউডার দিয়ে বেস বানিয়ে নিন। চোখে মোটা করে কালো কাজল দিয়ে ঠোটে হালকা গোলাপী, ন্যুড, ব্রাউন, মোকা, টেরাকোটা অথবা হালকা কমলা রঙ এর লিপস্টিক লাগিয়ে নিন।

সাদা কালো পোশাকের সঙ্গে কপালে পরে নিন একটি বড় কালো টিপ। বাঙ্গালিয়ানা ফুটিয়ে তুলতে হাতে সাদা কালোর মিশ্রণে কিছু কাঁচের চুড়ি পরে নিতে পারেন। যদি শহীদ মিনারে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে অবশ্যই হিল জুতা না পরে ফ্ল্যাট স্যান্ডেল পরুন। কারণ শহীদ মিনারের দিকে যাওয়ার সময় অনেকটা পথই হেঁটে যেতে হয়। স্যান্ডেলের সঙ্গে মানানসই একটি কালো অথবা সাদা ব্যাগ নিয়ে নিন। ব্যাগে অবশ্যই একটি ছাতা, একটি চিরুনি, পানির বোতল ও সানগ্লাস রাখবেন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে