Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৯-২০১৪

চার শিল্পপতির নামে গ্রেফতারি পরোয়ানা

চার শিল্পপতির নামে গ্রেফতারি পরোয়ানা

চট্টগ্রাম, ১৯ ফেব্রুয়ারী- চেক প্রতারণার অভিযোগে পৃথক সাত মামলায় চার শিল্পপতির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন চট্টগ্রামের একটি আদালত। দশ ট্রাক অস্ত্র মামলার বিচারক হিসেবে খ্যাত চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমানের আদালত মঙ্গলবার এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

যে শিল্পপতিদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে, তারা হলেন নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ রতন এবং তার ভাই একই প্রতিষ্ঠানের পরিচালক ও  মেসার্স জাসমিয়া ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতান; এস এ গ্রুপের সামান্নাজ সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাবউদ্দিন আলম ও তার স্ত্রী একই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইয়াসমিন আলম।

তাদের মধ্যে জহির আহমদ ও টিপু সুলতানের নামে যৌথভাবে একটি মামলায়, টিপু সুলতানের বিরুদ্ধে তিনটি মামলায় এবং শাহাবউদ্দিন দম্পতির বিরুদ্ধে তিনটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

চট্টগ্রাম মহানগর পিপি অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, শাহাবউদ্দিন দম্পতির বিরুদ্ধে করা মামলার অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারিত ছিল সোমবার। নূরজাহান গ্রুপের দুজনের বিরুদ্ধে মামলার শুনানির দিন ছিল মঙ্গলবার। কিন্তু অভিযোগ গঠনের শুনানিতে তারা হাজির না হওয়ায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আদালত-সংশ্লিষ্ট সূত্র জানায়, মহানগরীর আগ্রাবাদ ফিনলে হাউসের ঠিকানায় এস এ গ্রুপের সামান্নাজ সুপার অয়েল লিমিটেডের নামে অগ্রণী ব্যাংক থেকে ঋণ নেয়া হয়। এসব ঋণ পরিশোধের জন্য সামান্নাজের পক্ষ থেকে ২০১৩ সালের ২১ মে অগ্রণী ব্যাংককে তিনটি চেক দেয়া হয়। এর মধ্যে কমার্স ব্যাংকের অনুকূলে চার কোটি ৫০ লাখ পাঁচ হাজার টাকা ও ২০ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকার দুটি এবং ঢাকা ব্যাংকের অনুকূলে ৪৯ কোটি ১০ লাখ টাকার একটি। যেদিন চেক দেয়া হয়, ওই দিনই সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় অগ্রণী ব্যাংকের পক্ষ থেকে সেগুলোর বিপরীতে টাকা গ্রহণ করতে গেলে অপর্যাপ্ত তহবিলের জন্য চেকগুলো ডিজঅনার হয়।

পরে বিষয়টি সংশ্লিষ্ট শিল্পপ্রতিষ্ঠানকে জানানো হয় এবং দুই দফায় আইনি নোটিশ দেয়া হয়। কিন্তু এর পরও তারা এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেয়ায় ২০১৩ সালের ৪ জুলাই অগ্রণী ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার সিনিয়র অফিসার সুলতান আহমেদ বাদী হয়ে নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট-এর ১৩৮ ও ১৪০ ধারায় মহানগর হাকিম আদালতে একটি মামলা দায়ের করেন।

 মামলায় শাহাবউদ্দিন আলম ও তার স্ত্রী ইয়াসমিন আলমকে আসামি করা হয়। মামলাটি বিচারের জন্য প্রস্তুত হয়ে আসার পর অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারণ করেন মহানগর দায়রা জজ।
 
আসামিরা হাজির না হওয়ায় আদালত আগামী ৬ মার্চ আবারও অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারণ করে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

অন্য মামলার বিষয়ে আদালত সূত্রে জানা যায়, নগরীর পাহাড়তলী থানার ফৌজদারহাট শিল্প এলাকায় জহুর আহমেদ স্টেডিয়াম-সংলগ্ন নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের নামে কমার্স ব্যাংক থেকে ৫৫ কোটি টাকা ঋণ নেয়া হয়। এ ঋণ পরিশোধের অংশ হিসেবে ২০১২ সালের ২৩ এপ্রিল মার্কেন্টাইল ব্যাংকের খাতুনগঞ্জ শাখার বিপরীতে পাঁচ কোটি টাকার একটি চেক দেয়া হয়। একই দিন চেকের বিপরীতে কমার্স ব্যাংকের পক্ষ থেকে টাকা উত্তোলনের জন্য উপস্থাপন করা হলে অপর্যাপ্ত তহবিলের জন্য চেক ডিজঅনার হয়। এরপর কয়েক দফা লিগ্যাল নোটিশ দিয়েও ঋণগ্রহীতার সাড়া না পেয়ে কমার্স ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার মোশাররফ হোসেন বাদী হয়ে আদালতে মামলা করেন। মামলায় জহির আহম্মদ ও তার ভাই টিপু সুলতানকে আসামি করা হয়।  এ মামলায় আদালত আগামী ৪ মার্চ অভিযোগ গঠনের পরবর্তী সময় নির্ধারণ করেছেন।

অন্যদিকে  সোনালী ব্যাংক থেকে বিভিন্ন সময়ে নেয়া ঋণের বিপরীতে ২০১২ সালের ২৮ জুন পাঁচ কোটি টাকার দুটি এবং চার কোটি টাকার একটিসহ মোট তিনটি চেক দেন  নূরজাহান গ্রুপের মেসার্স জাসমিয়া ভেজিটেবল অয়েলের চেয়ারম্যান টিপু সুলতান। মার্কেন্টাইল ব্যাংকের চেক তিনটি ৫ আগস্ট জমা দেয়ার পর অপর্যাপ্ত তহবিলের  কারণে ডিজঅনার হয়। ২০১২ সালের ২৮ অক্টোবর সোনালী ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার সহকারী মহাব্যবস্থাপক মোয়াজ্জেম হোসেন বাদি হয়ে আদালতে পৃথকভাবে তিনটি মামলা করেন।

মঙ্গলবার এসব মামলায় অভিযোগ গঠনের নির্ধারিত দিনে আসামি আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত আগামী ৫ মার্চ অভিযোগ গঠনের পরবর্তী সময় নির্ধারণ করেন।

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে