Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৬ জুন, ২০২০ , ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.7/5 (57 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৭-২০১৪

এক লাখ এক হাজার বাংলাদেশি এবছর হজ করতে পারবেন

এক লাখ এক হাজার বাংলাদেশি এবছর হজ করতে পারবেন

ঢাকা, ১৭ ফেব্রুয়ারী- এক লাখ এক হাজার বাংলাদেশি মুসলমান এবছর পবিত্র হজ পালন করতে পারবেন। রবিবার দুপুরে বাংলাদেশ ও সৌদি সরকারের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এবং সৌদি আরবের পক্ষে দেশটির হজমন্ত্রী বন্দর বিন হাজ্জাজ চুক্তিটি স্বাক্ষর করেন।

চুক্তিতে বলা হয়, ২০১৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার মুসলমান পবিত্র হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার এবং বাকি ৯১ হাজার বেসরকারিভাবে হজ পালন করবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, এবছর হজের সব কার্যক্রম ইলেকট্রনিক পদ্ধতিতে সম্পন্ন করা হবে। চুক্তিতে এ বিষয়টি উল্লেখ করেছে সৌদি সরকার।

এছাড়া হাজিরা ঘরে বসে কিভাবে হজ সম্পন্ন করবেন, কোথায় থাকবেন, কি খাবেন তা যেনো জানতে পারেন- সে বিষয়টি নিশ্চিত করতেও বলা হয়েছে। এজন্য আইটি এক্সপার্টদের সৌদি আরবে নিয়ে যাওয়া হয়েছে। তাদের সেভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। চুক্তিতে এবছর এজেন্সিগুলোকে ন্যূনতম ৫০ জন হাজি নেয়ার বিধান রাখা হয়েছে।

এর আগে, সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি সম্পন্ন করতে শুক্রবার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল সৌদি আরবে যান। প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল, যুগ্ম সচিব হাসান জাহাঙ্গীর আলম, উপসচিব (হজ) মো. জাহাঙ্গীর আলম ও ধর্মমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মো. আবু সাঈদ রয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দল ২২ ফেব্রুয়ারি দেশে ফিরবেন। এরপর বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে বিমান ভাড়া নির্ধারণসহ অন্যান্য খরচ নির্ধারণ করে ১৫ মার্চের মধ্যে সরকারি হজ প্যাকেজ ঘোষণার কথা রয়েছে। ১৬ মার্চ বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করবে হজ এজেন্সিদের সংগঠন ‘হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)’।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে