Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (48 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৬-২০১৪

মোরসির বিপক্ষে সম্ভাব্য রায় মৃত্যুদণ্ড

মোরসির বিপক্ষে সম্ভাব্য রায় মৃত্যুদণ্ড

কায়রো, ১৬ ফেব্রুয়ারী- মিশরের পদচ্যূত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসি তার বিপরীতে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ইন্ধন যোগানোর নতুন মামলা নিয়ে আদালতের কাঠগড়ায় দাঁড়িয়েছেন আজ। তিনি ছাড়াও তার আরও ৩৫ সহযোগীর বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। অভিযোগ: সিরিয় ও ফিলিস্তিনি জঙ্গি সংগঠনের সঙ্গে মিলিত হয়ে দেশে সন্ত্রাস সৃষ্টি ও রাষ্ট্রদ্রোহ।
 
গত বছরের জুলাই মাসে উচ্ছেদ ও গ্রেপ্তারের পর মোরসিকে বুরুজ আল আরাব কারাগারে রাখা হয়েছিল। গতকাল রোববার সেখানে থেকে থেকে হেলিকপ্টার যোগে তাকে কায়রো আনা হয়।

চলতি মামলায় তিনি যে বিদেশী জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বিশেষভাবে অভিযুক্ত হয়েছেন, সে সংগঠনগুলো হলো ফিলিস্তিনের হামাস, লেবাননের হিজবুল্লাহ এবং ইরানের রেভোলিউশনারি গার্ড।
 
তার সম্পৃক্ততা প্রমাণিত হলে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তার মৃত্যুদণ্ড হতে পারে।  
 
মোরসির সমর্থকরা দাবি করেছেন রাজনৈতিক অসদিচ্ছা চরিতার্থ করা ছাড়া এ মামলার আর কোন উদ্দেশ্য নেই।
শেষবার মোরসিকে আদালতে হাজির করা হলে তিনি বর্তমান আদালতের বৈধতা চ্যালেঞ্জ করে নিজেকে এখনও একজন বৈধ প্রেসিডেন্ট হিসেবে দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, আমি একটি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট, কিভাবে আমাকে একটি আস্তাকুড়ে সপ্তাহের পর সপ্তাহ আটকে রাখা হচ্ছে!’
 
মোরসির বিরুদ্ধে উত্থাপিত চারটি অভিযোগ-
১. ২০১২ সালের ডিসেম্বর মাসে সমর্থকদের হত্যাকাণ্ডে ও বিশৃঙ্খলা সৃষ্টিতে সহায়তা করা।
২. রাষ্ট্রের অভ্যন্তরে সন্ত্রাস চালানোর জন্যে হামাস ও হিজবুল্লাহর সঙ্গে আঁতাত করা।
৩. ২০১১ সালের হুসনে মোবারাকের বিরুদ্ধে আন্দোলনের সময়ে কারাগারে এক কর্মকর্তাকে হত্যা করা।
৪. আদালত অবমাননা করা।
 
জুলাই থেকে মোরসির দল মুসলিম ব্রাদারহুডের ব্যাপক নজরদারির আওতায় আনা হয় ও নেতৃত্বস্থানীয়দের গ্রেপ্তার করা হয়। এছাড়া ব্রাদারহুডের সমর্থনে যায় এমন যে কোন কাজের সঙ্গে যুক্তদের জনসমক্ষে শাস্তি দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার কথা ঘোষণা করা হয়। মুসলিম ব্রাদারহুড ছাড়াও আরও কিছু সেনাশাসনবিরোধী সংগঠনের ওপর কড়াকড়ি আরোপ করা হয়।
 
মোরসিকে পদচ্যূত করার পর থেকে এ পর্যন্ত ব্রাদারহুড-সেনাবাহিনী সংঘর্ষে অন্তত ১ হাজার জন নিহত হয়েছেন।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে