Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (49 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৪-২০১৪

টাইম ওয়ার্নারকে কিনে নিলো কমকাস্ট ক্যাবল

টাইম ওয়ার্নারকে কিনে নিলো কমকাস্ট ক্যাবল

ওয়াশিংটন, ১৪ ফেব্রুয়ারী- যুক্তরাষ্ট্রের অন্যতম ক্যাবল টেলিভিশন সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান টাইম ওয়ার্নার ক্যাবল কোম্পানিকে কিনে নিলো কমকাস্ট ক্যাবল।

৪ হাজার ৫শ’ কোটি ডলারে যুক্তরাষ্ট্রে টাইম ওয়ার্নারের সব ব্যবসাকে হস্তগত করলো দেশটির সর্ববৃহৎ এই ক্যাবল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান।

গত মাসে টাইম ওয়ার্নার কর্তৃক অপর প্রতিদ্বন্দ্বী চার্টার কমিউনিকেশন্সের ৬ হাজার কোটি ডলারের প্রস্তাব প্রত্যাখ্যানের পর বৃহস্পতিবার এ চুক্তির খবর প্রকাশ হলো।

চুক্তির ফলে উভয় প্রতিষ্ঠান মিলিতভাবে যুক্তরাষ্ট্রের মোট কেবল শিল্পের তিন চতুর্থাংশ বাজার নিয়ন্ত্রণ করবে। চুক্তির আওতায় টাইম ওয়ার্নারকে প্রত্যেক শেয়ারের বিপরীতে ১৫৯ ডলার করে পরিশোধ করবে কমকাস্ট।

তবে উভয় কোম্পানির এই একীভূতকরণ মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কঠোর নজরদারির আওতায় থাকবে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।

গত আট মাস ধরেই টাইম ওয়ার্নারের বিক্রির কথা শোনা যাচ্ছিলো। কেনার দৌড়ে প্রথমে অপেক্ষাকৃত ছোট প্রতিষ্ঠান চার্টার কমিউনিকেশন্স এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত বাজি মাত করলো কমকাস্ট।

কমকাস্ট যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ক্যাবল টেলিভিশন সার্ভিস প্রদানকারী সংস্থা। ক্যাবল ব্যবসার পাশাপাশি এনবিসি ব্রডকাস্ট নেটওয়ার্কের মত সংবাদমাধ্যম এবং ইউনিভার্সেল ফিল্ম স্টুডিওরও মালিক তারা।

চুক্তির ব্যাপারে কমকাস্টের প্রধান নির্বাহী ব্রায়ান রবার্ট বলেন, টাইম ওয়ার্নার ও কমকাস্টের একীভূতকরণ আমাদের কোম্পানি, গ্রাহক এবং শেয়ার হোল্ডারদের জন্য লাভবান হওয়ার দারুণ সুযোগ সৃষ্টি করবে।

যুক্তরাষ্ট্রে কমকাস্টের গ্রাহক ২ কোটি ২০ লাখ, অপরদিকে টাইম ওয়ার্নারের গ্রাহক ১ কোটি ১০ লাখ। তবে একীভূতকরণে তাদের বাজার সঙ্কুচিত হবে না কারণ যুক্তরাষ্ট্রের আলাদা আলাদা এলাকায় ব্যবসা পরিচালনা করে কমকাস্ট ও টাইম ওয়ার্নার। এই চুক্তির ফলে আগামী তিন বছরে দেড় বিলিয়ন ডলার খরচ কমানোর প্রত্যাশা করছে উভয় প্রতিষ্ঠান।

মূলত ফিলাডেলফিয়া, বোস্টন, ওয়াশিংটন ও শিকাগো সহ দেশের উত্তরপূর্বাঞ্চলে কার্যক্রম পরিচালন‍া করে কমকাস্ট। অপরদিকে টাইম ওয়ার্নার নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস ও ডালাসে তাদের কার্যক্রম পরিচালন‍া করে থাকে।

এদিকে দুই ক্যাবল জায়ান্টের এই একীভূতকরনের বিরোধিতা তীব্র বিরোধিতা করছে ওয়াশিংটন ভিত্তিক ভোক্তা অধিকার গ্রুপ পাবলিক নলেজ। আইন প্রণেতাদের কাছে তারা এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

তাদের দাবি এই চুক্তির ফলে দুই কোম্পানির কাছে জিম্মি হয়ে পড়বে পুরো যুক্তরাষ্ট্রের ক্যাবল ব্যবসা।

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে