Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১১ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১১-২০১২

একাত্তরের ঘাতক গোলাম আযম গ্রেফতার

একাত্তরের ঘাতক গোলাম আযম গ্রেফতার
জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমকে মানবতাবিরোধী অপরাধের মামলায় কারা হেফাজতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

জামিনের শুনানি
সকাল সাড়ে ১০টার দিকে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হলে গোলাম আজমের পক্ষে করা জামিন আবেদনের শুনানি হয়। মানবতাবিরোধী অপরাধের মামলা থেকে জামিন পেতে গতকাল মঙ্গলবার গোলাম আযমের পক্ষে তাঁর আইনজীবী তাজুল ইসলাম ট্রাইব্যুনালে আবেদন জমা দিয়েছিলেন।
গোলাম আযমের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুর রাজ্জাক। তিনি বলেন, ‘ট্রাইব্যুনালের ৯ জানুয়ারির আদেশ অনুসারে তাঁকে আজ হাজির করা হয়েছে। তাঁর বয়স ৮৯ বছরের বেশি। এ ছাড়া তিনি কারো সাহায্য ছাড়া ভালোভাবে চলাফেরা করতে পারেন না।’ তিনি আরও বলেন, এর আগে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আবদুল আলীমকে গ্রেপ্তার করা হলেও শারীরিক অসুস্থতার জন্য তাঁকে জামিন দেওয়া হয়। একই কারণে তিনি গোলাম আযমের জামিনের আবেদন করেন।
রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী গোলাম আরিফ টিপু জামিন আবেদনের বিরোধিতা করে বলেন, ‘আবদুল আলীমের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল হয়নি। তবে গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ ইতিমধ্যে আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। আবদুল আলীম ও গোলাম আযমের মামলা দুটির প্রেক্ষাপট ভিন্ন।’ তিনি আরও বলেন, আবদুল আলীম শারীরিকভাবে অসুস্থ এবং হুইল চেয়ার ছাড়া চলাফেরা করতে পারেন না। গোলাম আযমের বয়স ৮৯ বছরের বেশি হলেও তাঁর চলাফেরার জন্য হুইল চেয়ারের প্রয়োজন হয় না, যদিও তিনি বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছেন।

ট্রাইব্যুনালের আদেশ
ট্রাইব্যুনাল আদেশে বলেন, আবদুল আলীম শারীরিকভাবে অসুস্থ এবং হুইল চেয়ার ছাড়া চলাফেরা করতে পারেন না। গোলাম আযম হুইল চেয়ার ছাড়াই চলাফেরা করতে পারেন। এর পর ট্রাইব্যুনাল গোলাম আযমকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারা হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।
ট্রাইব্যুনাল আগামী ১৫ ফেব্রুয়ারি গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে শুনানির ধার্য করেছেন। কাল বৃহস্পতিবারের মধ্যে রাষ্ট্রপক্ষকে মামলার নথিপত্র রেজিস্ট্রারের কার্যালয়ে জমা দিতে বলা হয়েছে। আগামী রোববারের মধ্যে এসব কাগজপত্র আসামিপক্ষ রেজিস্ট্রারের কার্যালয় থেকে সংগ্রহ করবে।

ট্রাইব্যুনালে গোলাম আযম
এর আগে সকাল নয়টা ৫০ মিনিটে গোলাম আযম তাঁর আইনজীবী আবদুর রাজ্জাকের সঙ্গে ট্রাইব্যুনাল প্রাঙ্গণে আসেন।
৯ জানুয়ারি ট্রাইব্যুনাল গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন। একই সঙ্গে জামায়াতের আটক নেতাদের আইনজীবী প্যানেলের প্রধান আবদুর রাজ্জাককে আজকের দিনে গোলাম আজমকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ দেন।

গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন
ট্রাইব্যুনালের বাইরে গোলাম আযমের বিচার ও ফাঁসির দাবিতে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের বিভিন্ন থানা ইউনিট, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সেক্টর কমান্ডারস ফোরাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি, মুক্তিযুদ্ধ সংসদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ইউনিটসহ বিভিন্ন সংগঠন ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। এ সময় তারা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে ম্লোগান ও বিক্ষোভ মিছিল করেন।
সেক্টর কমান্ডারস ফোরামের চেয়ারম্যান এ কে খন্দকার বলেছেন, গোলাম আযমকে কোনোভাবেই ছেড়ে দেওয়া যাবে না। তাঁর বিচার করতে হবে। তাঁর জন্য অনেক মানুষকে হারাতে হয়েছে। কোনো বিশেষ সুবিধা না দিয়ে অন্য সাধারণ আসামিদের মতোই তাঁর বিচার করতে হবে।
ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম শফিউল্লাহ বলেন, অনেক দিন পর তাঁকে আইনের আওতায় আনা হয়েছে। তাঁর বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করতে হবে।

ট্রাইব্যুনালের আদেশ সঠিন নয়: ব্যারিস্টার আবদুর রাজ্জাক
মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সাবেক আমীর গোলাম আযমকে জামিন দেওয়া প্রসঙ্গে তার আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক বলেন, ট্রাইব্যুনালের এই আদেশ সঠিক নয় (ইনকারেক্ট)।

বুধবার সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গোলাম আযমের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়ার পর সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন।

ব্যারিস্টার আবদুর রাজ্জাক বলেন, ‘একই মামলায় যে গ্রাউন্ডে অভিযুক্ত আবদুল আলীমকে জামিন দেওয়া হয়েছে, আমরা সেই গ্রাউন্ডেই গোলাম আযমের জামিন চেয়েছিলাম। কিন্তু আমাদের প্রতি ন্যায়বিচার করা হলো না। অথচ আবদুল আলীমের চেয়ে গোলাম আযমের বয়স বেশি।’

তিনি বলেন, ‘ট্রাইব্যুনালে এই আদেশ ইনকারেক্ট।’

ব্যারিস্টার আবদুর রাজ্জাক বলেন, ‘আমাদের আর কোনো আপিল করার সুযোগ নেই। আমরা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে যেতে পারব না। আমরা এই আইনের অধীনে ন্যায়বিচার পাব না।’

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে