Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ , ১৯ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (63 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৩-২০১৪

৮টি জরুরী কাজে প্রতিরোধ করুন ক্যান্সার

অতীতের তুলনায় বর্তমানে ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে অনেক বেশী। এবং প্রতিদিনই আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে আক্রান্ত রোগীর সংখ্যা। জরিপে দেখা যায় সাধারণত প্রতি ৪ জন ক্যান্সারে আক্রান্ত রোগীর মধ্যে মারা যান ১ জন ব্যক্তি। কিন্তু চিকিৎসার অভাব ও অবহেলার কারনে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩ জনের পর্যন্ত। ডাক্তারদের মতে ক্যান্সারের চিকিৎসার পরিবর্তে ক্যান্সার প্রতিরোধ করার পদক্ষেপ নেয়া বেশী জরুরী। ক্যান্সারের চিকিৎসা সব সময় ক্যান্সারকে হারাতে পারে না। প্রতিরোধের পদক্ষেপই পারে ক্যান্সারকে নির্মূল করতে। আমাদের জানতে হবে কি ভাবে নিজেকে এবং পরিচিত মানুষজনকে ক্যান্সার থেকে দূরে রাখা সম্ভব। তাই আজকে আপনাদের জন্য রইল ক্যান্সার প্রতিরোধের কিছু পদক্ষেপ।

৮টি জরুরী কাজে প্রতিরোধ করুন ক্যান্সার

ধূমপান ত্যাগ করুন
যদি আপনি ধূমপায়ী হন তবে আজই এই ধূমপানের অভ্যাস ত্যাগ করুন। কারণ ধূমপান ক্যান্সার আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। ধূমপানে শুধু মাত্র ফুসফুসের ক্যান্সারই নয়, হতে পারে অন্য যে কোনো ধরণের ক্যান্সার। পাশাপাশি আপনার ধূমপানের প্রভাব পড়ছে আপনার পরিবার পরিজনদের ওপর। আপনার ধূমপানের অভ্যাসে ক্যান্সারে আক্রান্ত হতে পারেন তারাও। সুতরাং যত দ্রুত সম্ভব ধূমপান ত্যাগ করুন।

খাবার তালিকায় রাখুন রঙিন সবজি ও ফল
সবুজ সবজি ও হলুদ-কমলা রঙের ফলের মধ্যে রয়েছে ক্যান্সার প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট। গাঢ় রঙের ফল যেমন সবুজ কমলা, ব্লুবেরি ও কালো আঙ্গুর ক্যান্সার প্রতিরোধে বেশ কার্যকরী। ডাক্তাররা বলেন, বেশী পাকা কলা অর্থাৎ যে পাকা কলায় কালো দাগ হয় পেকে যাওয়ার কারণে তা শরীরে ক্যান্সারের জীবাণু প্রবেশে বাধা দেয়। এছাড়াও ব্রকলি ও ফুলকপি ক্যান্সার প্রতিরোধ করে। তাই খাবার তালিকায় প্রতিদিন রাখুন সবুজ সবজি ও ফল।

আরও পড়ুন: প্রতিদিন ডিম খেলে মস্তিষ্কের কি হয় জানেন?

দুপুরবেলার সূর্যের রশ্মি থেকে নিজেকে মুক্ত রাখুন
জরিপে দেখা যায় গত বছর প্রায় ১ মিলিয়ন মানুষ স্কিন ক্যান্সারে আক্রান্ত হয় যার মূল কারণ সূর্যের ক্ষতিকর রশ্মি। বিশেষ করে ভরদুপুরের সূর্যের রশ্মি। দুপুরবেলার রোদে সূর্যের অতিবেগুনী রশ্মি বেশী পরিমানে থাকে। যা সরাসরি ত্বকে পড়লে ক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই অবশ্যই দুপুরের ক্ষতিকর সূর্যের রশ্মি থেকে দূরে থাকুন। সানস্ক্রিন না লাগিয়ে ঘর থেকে বের হবেন না। এবং সানস্ক্রিন অবশ্যই ২৪+ মাত্রার এসপিএফ সমৃদ্ধ হতে হবে।

গরুর লাল মাংস এবং প্রাণীজ ফ্যাট খাওয়া কমিয়ে দিন
লাল মাংস এবং প্রাণীজ ফ্যাট ( তৈলাক্ত মাছ ও মাংস) দেহের ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এবং অতিরিক্ত ফ্যাট থাকার কারনে নানা ধরণের ক্যান্সারের জীবাণুর বসবাস উপযোগী করে তোলে দেহকে। বিশেষ করে কোলোন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় লাল মাংস ও প্রাণীজ ফ্যাট।

রাসায়নিক পদার্থ থেকে দূরে থাকার চেষ্টা করুন
দৈনন্দিন জীবনে যতটা সম্ভব রাসায়নিক জাতীয় জিনিষ থেকে দূরে থাকার চেষ্টা করবেন। কারণ রাসায়নিকের সংস্পর্শ ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অনেকেই কাজের সুবাদে রাসায়নিক পদার্থের সংস্পর্শে থাকেন। তারা যতটা সম্ভব প্রতিরোধমূলক পোশাক আশাক ও মাস্ক পরে নিজের ত্বককে এবং শ্বাসপ্রশ্বাসকে এইসব রাসায়নিক সরাসরি দেহে প্রবেশ থেকে মুক্ত রাখুন। খাবার খেতে চেষ্টা করুন অরগানিক।

দেহকে সচল রাখুন
দেহকে যতটা সম্ভব সচল রাখার চেষ্টা করবেন। একটানা বসে থাকবেন না। বসা কাজ করলে মাঝে মাঝে উঠে হাঁটাহাঁটি করে দেহকে সচল করে নেবেন। নিয়মিত হাঁটাহাঁটি ও জগিং করুন। ব্যায়াম করুন। দেহকে সুস্থ রাখার যথাসম্ভব চেষ্টা করুন। দিনে অন্তত ২০ মিনিটের ব্যায়াম ক্যান্সারের ঝুঁকি ৬০% পর্যন্ত কমিয়ে দেয়।

বাড়তি ওজন কমান
অন্যান্য রোগের মতই মোটা ও ফ্যাটি শরীর ক্যান্সারে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে অনেক বেশী। কারণ ফ্যাট বা চর্বি ক্যান্সারের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। যতটা দ্রুত সম্ভব বাড়তি ওজন কমিয়ে ফেলুন।

নিয়মিত চেকআপ করান
আমরা সুস্থ থাকলে কেউ ডাক্তারের কাছে যেতে চাই না। কিন্তু এতে করে আমরা নিজেরাই ঝুঁকিতে থাকি। অনেক রোগ আছে যা পরবর্তীতে ক্যান্সারের আকার ধারন করতে পারে। এইসব রোগ নিয়মিত চেকআপে ধরা পড়লে সহজে চিকিৎসা সম্ভব। আবার ক্যান্সার জাতীয় রোগ একটু মারাত্মক পর্যায়ে না গেলে এর লক্ষণ শরীরে দেখা যায় না। কিন্তু আমরা নিয়মিত চেকআপ করলে হয়তো সাধারণ পর্যায়ে এর চিকিৎসা করিয়ে ক্যান্সারের হাত থেকে বেঁচে যেতে পারি। সুওরাং অবহেলা না করে নিয়মিত চেকআপ করান।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে