Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ , ৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.7/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১২-২০১৪

সুদানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ইসলাম গ্রহণ

সুদানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ইসলাম গ্রহণ

আঙ্কারা, ১২ ফেব্রুয়ারি- সুদানে নিযুক্ত মার্কিন চ্যার্জ দ্য অ্যাফেয়ার্স জোসেফ ডি স্টাফোর্ড ইসলাম গ্রহন করেছেন। তুরস্কের ওয়ার্ল্ড বুলেটিন এ খবর প্রকাশ করে জানায়, ইসলাম গ্রহন করায়  মার্কিন সরকার জোসেফকে পদত্যাগে বাধ্য করেছে। তবে জোসেফ তার পদত্যাগপত্রে ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইস্তফা চেয়েছেন।

গণমাধ্যমের খবরে বলা হয়, জোসেফ প্রায়ই সুদানের আনসার আল-সুন্নাহর সদর দপ্তর পরিদর্শনে যেতেন এবং সেখানকার আলেমদের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জোসেফের ইসলাম গ্রহন সম্পর্কে কোনো মন্তব্য করেনি।পদত্যাগের পর সুদান ট্রিবিউনে একটি নিবন্ধ লিখেছেন জোসেফ। তাতে তিনি লিখেছেন, ‘আমি ও আমার স্ত্রী পুরো সুদানের অসংখ্য চমৎকার মানুষের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে ভাগ্যবান মনে করছি। তারা (সুদানবাসী) তাদের সম্প্রদায়ের উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ। 

আমরা আপনাদের এবং আপনাদের চমৎকার দেশকে সব সময় মনে রাখব।’  তিনি আরো লিখেছেন, ‘আমি জানি যে উন্নত জীবনের জন্য আপনারা কঠোর পরিশ্রম করে যাবেন, যেমনটা প্রতিদিনই আপনারা বলে থাকেন যে- ফি কুল্লু হারাকাহ বারাকাহ (প্রতিটি পদক্ষেপেই রয়েছে রহমত)।’ 

যুদ্ধবিধ্বস্ত সুদানে ১৯৯৮ সাল থেকেই চার্জ দা অ্যাফেয়ার্স পদমর্যাদার কূটনীতিক দিয়ে যুক্তরাষ্ট্র কাজ চালিয়ে আসছে। পেশাদার কূটনীতিক জোসেফ ২০১২ সালের জুনে সুদানে চার্জ দা অ্যাফেয়ার্স পদে নিয়োগ পান। এর আগে একাধিক আরব মুসলিম রাষ্ট্রে তিনি কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন। ফরাসী ও ইতালি ভাষার পাশাপাশি আরবী ভাষায়ও ভালো দক্ষতা রয়েছে জোসেফের। 

 

 

 

 

 

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে