Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (55 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১০-২০১৪

চ্যাট করা যাবে মৃত প্রিয়জনের সাথে

চ্যাট করা যাবে মৃত প্রিয়জনের সাথে

নিউইয়র্ক, ১০ ফেব্রুয়ারী- অশ্রু সাগরে ভাসিয়ে, অথবা নীরব কষ্টের চাপা আগুন- আবেগ যেটাই হোক না কেন, প্রিয়জনের চিরবিদায় সবসময়ই বেদনাবিধুর। প্রিয়জন চিরতরে হারিয়ে গেলে যে শূন্যতা এসে ঘিরে ধরে, তা নিজ মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত ভোগায়। তবে সেদিন বুঝি এবার শেষ হতে চলল। চাইলে আপনি অনলাইনেই মেতে উঠতে পারবেন চিরনিদ্রায় চলে যাওয়া অতিপ্রিয় মানুষের সাথে। আবার আপনিও অমর হয়ে যেতে পারবেন অন্য কারোর জীবনে।

কী, আজগুবি গল্প মনে হচ্ছে। কিন্তু এই আজগুবি কল্পনাকেই সত্য করতে চলেছেন বিখ্যাত মার্কিন বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) অন্তারপ্রেনিওরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রামের একটি দল। এই দলে সামিল দু’জন ভারতীয়ও। তারা হলেন, পল্লবী চোপড়া ও রজত দোগরা।

'ডাব্লিউ ডাব্লিউ ডাব্লিউ ডট ইটারনি ডট এম ই' ওয়েবসাইট খুললেই যাতে প্রয়াত প্রিয়জনের সঙ্গে প্রাণ খুলে চ্যাট-আড্ডা মেরে নেওয়া যায়, তারই ব্যবস্থা করছেন এই কম্পিউটার বিশেষজ্ঞের দল।

প্রিয়জনের স্মৃতি শুধু তরতাজা করতেই নয়, তাঁর সঙ্গে একেবারে হাল আমলের নানা বিষয় নিয়েও গল্প করে নিতে পারবেন নতুন ওয়েবসাইটে গিয়ে।

গণমাধ্যমের তথ্য মতে, এই সাইটের কথা জানাজানি হতেই হইচই পড়ে গিয়েছে সর্বত্র। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই প্রায় ৪০ হাজার জন দেখে ফেলেছেন এই ওয়েবপেজ। ১৪০০০ এর বেশি মানুষ ইতিমধ্যেই ই-মেইল পাঠিয়ে নিজেদের নামও রেজিস্ট্রি করেছেন।

যাঁরা অভিনব এই পরিকল্পনার জন্ম দিয়েছেন, সেই দলে রয়েছেন কম্পিউটার বিশেষজ্ঞ, ডিজাইনার, প্রযুক্তিবিদ এবং একদল ব্যবসায়ী। মৃত মানুষের জীবনের সব তথ্য, ছবি ও তাঁর চরিত্রের প্রতিফলন ঘটায় এমন সব কিছু নিয়ে তৈরি করা হবে এক ভার্চুয়াল উপস্থিতি। সাইবার দুনিয়ায় এর উপস্থিতি সীমাবদ্ধ থাকবে ঠিকই, কিন্তু চ্যাট করার সময়ে নাকি বোঝাই যাবে না, যাঁর সঙ্গে কথা বলছেন তার বাস্তব অস্তিত্বই নেই! ঠিক ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে চ্যাট করার মতোই!

এর জন্যে প্রাথমিকভাবে শুধু সংস্থার কাছে একটি ই-মেইল করে সাইবার জগতে 'চিরজীবী' হওয়ার আগ্রহ প্রকাশ করলেই হল। তা হলেই আপনার থেকে চেয়ে নেওয়া হবে আপনার ছবি, ভালো বা খারাপ লাগা, ই-মেইলের নমুনা, সোশ্যাল নেটওয়ার্কে আপনার পছন্দের সাইটগুলির তালিকা ইত্যাদি।

ইন্টারনেটে অমর হতে এখন শুধু বাকি ওয়েবসাইটটির লঞ্চ করা।

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে