Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১১-২০১২

নেতৃত্বে খালেদা: রাষ্ট্রপতির সঙ্গে আজ বিএনপির সংলাপ

নেতৃত্বে খালেদা: রাষ্ট্রপতির সঙ্গে আজ বিএনপির সংলাপ
নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে আজ সংলাপে বসছে প্রধান বিরোধী দল বিএনপি। এতে দলটির চেয়ারপারসন খালেদা জিয়া নেতৃত্ব দেবেন। বেলা ১১টায় বঙ্গভবনে এ সংলাপ অনুষ্ঠিত হবে।
বিএনপির নেতারা জানান, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল করার বিষয়টি প্রাধান্য দিয়ে নির্বাচন কমিশন গঠনসহ চলমান রাজনৈতিক অস্থিরতা নিয়ে একটি লিখিত বক্তব্য রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হবে।
গত শনি ও রোববার ঢাকা থেকে দুই দিনের রোডমার্চ এবং চট্টগ্রামের জনসভায়ও চেয়ারপারসন খালেদা জিয়া সে ধরনের ইঙ্গিত দেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি ফয়সালা না করে শুধু নির্বাচন কমিশন পুনর্গঠন করে কোনো লাভ হবে না। নির্বাচন কমিশন নিয়ে সরকারের এ সংলাপ ভাঁওতাবাজি ও লোকদেখানো।
দলের একজন জ্যেষ্ঠ নেতা প্রথম আলোকে বলেন, গত তিন বছর বিএনপির সঙ্গে সরকার যে বৈরী আচরণ করেছে, এর কিছু ঘটনা বর্ণনা করে রাষ্ট্রপতির কাছে তা নালিশ আকারে উপস্থাপন করা হতে পারে।
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসা নিয়ে গতকাল রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন চেয়ারপারসন খালেদা জিয়া। এর আগে রাষ্ট্রপতির সংলাপে কী ধরনের প্রস্তাব উত্থাপন করা যায়, সে বিষয়ে একটি খসড়া প্রস্তাব তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছিল দলের তিন নেতাকে। গতকাল রাতে স্থায়ী কমিটির বৈঠকের পর কয়েকজন জ্যেষ্ঠ নেতার সঙ্গে আলোচনা করে খালেদা জিয়া ওই খসড়া প্রস্তাব চূড়ান্ত করেন।
স্থায়ী কমিটির বৈঠক সূত্র জানায়, সংলাপে বিএনপির ১০ সদস্যের প্রতিনিধিদলে খালেদা জিয়া নেতৃত্ব দেবেন বলে সিদ্ধান্ত হয়েছে। কোনো কারণে তিনি সংলাপে অংশ না নিলে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতৃত্ব দেবেন।
বিএনপির একটি সূত্র জানায়, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ সফল হলে জাতীয় সংসদের আসন্ন অধিবেশনেও তারা যোগ দিতে পারে। গতকাল ঢাকায় এক আলোচনা সভায় বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকও সংসদের আগামী অধিবেশনে যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন।
দলের স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, ‘সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে নির্বাচন কমিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইসি পুনর্গঠন আমরাও চাই। তবে ইসির আগে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল প্রয়োজন।’

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে