Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-০৬-২০১৪

শরিয়া আইন চালুর শর্তে আলোচনায় বসবে টিটিপি

শরিয়া আইন চালুর শর্তে আলোচনায় বসবে টিটিপি

ইসলামাবাদ, ০৬ ফেব্রুয়ারী- পাকিস্তানের নিষিদ্ধঘোষিত সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)’র প্রতিনিধিত্বকারী আলোচকরা বলেছেন, শরিয়া আইন প্রতিষ্ঠা ও প্রতিবেশী আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য না প্রত্যাহার করা পর্যন্ত পাকিস্তানে শান্তি আসবে না। শান্তি আলোচনায় টিটিপির তিন সদস্য বিশিষ্ট কমিটির প্রধান মাওলানা সামিউল হক বুধবার বলেন, দেশের সীমান্তে মার্কিন সৈন্য মোতায়েন থাকা অবস্থায় পাকিস্তানে কখনো শান্তি আসবে না।
আরেক প্রতিনিধি আব্দুল আজিজ বলেছেন, টিটিপি পাকিস্তানে শরিয়া আইন বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ। কিন্ত শান্তি আলোচনায় শরিয়া বিষয়ে খোলাখুলি কথা বলা হয়নি। তাই, তিনি মনে করেন, শরিয়া ছাড়া তালেবানরা আলোচনার এক অংশও গ্রহণ করবে না।

২০০৭ সাল থেকে পাকিস্তানের বিভিন্ন অংশ সহিংসতা ছড়িয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে দুর্বল করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে টিটিপি। অনেক চেষ্টার পর নওয়াজ শরিফের সরকার যখন আলোচনার উদ্যোগ নিল আলোচনা শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তে সরকারের জন্য এমন অমান্য শর্ত জুড়ে ছিল সংগঠনটি। আশঙ্কা করা হচ্ছে, আলোচনা শুরুর আগেই বন্ধ হয়ে যেতে পারে।

বৃহস্পতিবার তালেবানদের সঙ্গে সরকারের শান্তি আলোচনা শুরু হওয়ার রয়েছে। সরকারি কমিটির প্রতিনিধি ইরফান সিদ্দিকি জানিয়েছেন, দু-এক দিনের মধ্যে বৈঠক হবে। তবে কবে কখন এ বৈঠক হবে তা এখনো ঠিক করা হয়নি।
এরআগে মঙ্গলবার টিটিপি প্রতিনিধিদের সঙ্গে সরকারের প্রাথমিক বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। এর আগে টিটিপি মনোনীত কমিটিতে থাকতে অপারগতা প্রকাশ করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা ইমরান খান ও ধর্মীয় নেতা মুফতি কেফায়াত উল্লাহ।

পরে টিটিপির পক্ষ থেকে এক বিবৃতি বলা হয়, বাকি তিনজনই সরকারের সঙ্গে তালেবানদের হয়ে শান্তি আলোচনা চালিয়ে যাবেন। এর আগে আলোচক হিসেবে ৫ জনের তালিকা ঘোষণা করে টিটিপি। আর সরকারি দলে রয়েছেন ৪ জন আলোচক।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে