Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৬-২০১৪

রাসায়নিক অস্ত্র হতে এখন সম্পূর্ণ মুক্ত লিবিয়া

রাসায়নিক অস্ত্র হতে এখন সম্পূর্ণ মুক্ত লিবিয়া

ত্রিপোলি, ০৬ ফেব্রুয়ারী- লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ আবদেল আজিজ বলেছেন, সকল ধরনের রাসায়নিক অস্ত্র নিষ্ক্রিয় করা হয়েছে।
 
মঙ্গলবার রাসায়নিক অস্ত্র নির্মূল সংস্থা Organization for the Prohibition of Chemical Weapons (OPCW) এর এক সভায় আবদেল আজিজ এ ঘোষণা দেন। সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির প্রধান আহমেত উজমসু।
 
মন্ত্রী বলেন, লিবিয়া এখন ব্যবহারযোগ্য সবরকম রাসায়নিক অস্ত্র থেকে মুক্ত। আভ্যন্তরীন জনপদ, পরিবেশ ও প্রতিবেশী দেশগুলোর জন্যে যা হুমকি ছিল। জানুয়ারি মাসে ২৬ তারিখের মধ্যে বোমা এবং ভারি গ্যাস ভরা কামানের গোলাসহ রাসায়নিক অস্ত্রগুলো নিষ্ক্রিয় করা হয়েছে।
 
তিনি আরও জানান, লিবিয়ার রাসায়নিক অস্ত্রমুক্তকরণ কর্মসূচি চালু হয়েছে মূলত আরও দশ বছর আগে। নিহত প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির শাসনামলে লিবিয়া রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা Chemical Weapons Convention (CWC)এর এক চুক্তিতে স্বাক্ষর করে।
 
২০১১ সালে লিবিয়ায় গৃহযুদ্ধ শুরুর পূর্বে ৫৫ শতাংশ সালফারমিশ্রিত রাসায়নিক অস্ত্র নিষ্ক্রিয় করা হয়েছিল, আর ৪০ শতাংশ নিষ্ক্রিয় হয়েছিল অসম্পূর্ণ রাসায়নিক অস্ত্র যেগুলো সম্পূর্ণ হওয়ার অপেক্ষায় ছিল। এরপর নিষ্ক্রিয়করণ প্রক্রিয়া স্থগিত হয়ে পড়ে।
 
২০১৩ সালে রাজধানী ত্রিপোলী থেকে ৯৯কিমি দক্ষিণে অবস্থিত রুয়াগাতে এ নিষ্ক্রিয়করণ পুনরায় শুরু করা হয়।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে