Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (47 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-৩১-২০১৪

ঢালিউডে লাগলো ডিসিপির ছোঁয়া

ঢালিউডে লাগলো ডিসিপির ছোঁয়া

ঢাকা, ৩১ জানুয়ারি- বদলে যাচ্ছে ঢাকাই সিনেমা নির্মাণের প্রযুক্তি। দীর্ঘদিনের ধারা থেকে বের হয়ে দেশের চলচ্চিত্রে লেগেছে ডিজিটাল হাওয়া। আরো একধাপ এগিয়ে যেতে যোগ হচ্ছে ডিসিপি বা, ডিজিটাল সিনেমা প্যাকেজ। এরই মধ্যে ‘ভালোবাসা জিন্দাবাদ’ ছবিতে ব্যবহার হয়েছে এই প্রযুক্তি।

বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে ডিসিপির ব্যবহার হয়েছে এমন চলচ্চিত্র দেবাশিষ বিশ্বাস পরিচালিত ‘ভালোবাসা জিন্দাবাদ’। সারা দেশের বিভিন্ন হলে প্রদর্শিত হয়েছে ছবিটি। তবে ডিসিপি ব্যবহৃত ছবিটি প্রদর্শিত হয়েছে একমাত্র ব্লকবাস্টার সিনেমা হলে।

ডিজিটাল ফাইলের অডিও, ইমেজ এবং অন্যান্য ডাটার সমন্বিত প্যাকেজই ডিজিটাল সিনেমা প্যাকেজ বা ডিসিপি। যা ব্যবহারে ডিজিটাল সিনেমার সর্বাধুনিক মানদণ্ড নির্ধারণ করা যায়। আর এই কাজে ব্যবহার করা হয় কিউব মাস্টার প্রো নামের একটি সফটওয়্যার। বাংলাদেশে এই সুবিধাটি দিচ্ছে টাইকুন এন্টারটেইনমেন্ট।

চলচ্চিত্রে এই সুবিধা দিতে স্বাভাবিক বাজেটের সাথে অতিরিক্ত খরচ গুনতে হবে প্রযোজকদের। তবে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণের সুবিধা নিতে নজর রাখতে হবে সঠিক প্রযুক্তির ক্যামেরা এবং প্রজেকশন সিস্টেমের দিকে।

দক্ষ লোকবল এবং ল্যাবরেটরি সুবিধার কমতি থাকলেও শিগগিরই চলচ্চিত্র পরিচালকদের আন্তর্জাতিক মানের এই সুবিধা দিতে পারবেন বলে মনে করছেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

ঢালিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে