Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ , ১৭ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-৩০-২০১৪

দিল্লি সবচেয়ে দূষিত শহর

দিল্লি সবচেয়ে দূষিত শহর

নয়াদিল্লী, ৩০ জানুয়ারি- বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে ভারতের দিল্লি। যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দিল্লিকে সবচেয়ে দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর আগে ‍চীনের রাজধানী বেইজিং সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল।

বিশ্বের ১৭৮টি দেশের ওপর গবেষণায় সার্বিকভাবে ভারতের অবস্থান ১৫৫। এনভায়রনমেন্ট পারফরমেন্স ইন্ডেক্স-এ দূষণের ক্ষেত্রে গত বছরের চেয়ে ৩২ ধাপ অবণতি হয়েছে দেশটির।

দিল্লিতে দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছাচ্ছে। ভারত সরকারের বিভিন্ন উদ্যোগ সত্ত্বেও রাজধানীতে বেড়েই চলছে বায়ু দূষণসহ অন্যান্য দূষণ।

গত বছর থেকে দিল্লির বায়ূ দূষণ মারাত্মকভাবে ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যানবাহন ও কলকারখানা হতে ধোয়া নির্গমন দিল্লির দূষণের প্রধান কারণ। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, দিল্লির রাস্তায় ৮১ লাখ নিবন্ধিত যানবাহন রয়েছে। শহরটিতে প্রতিদিন ১৪শ যানবাহন যুক্ত হচ্ছে।

বায়ু দূষণের কারণে দিল্লিবাসীদের প্রতি পাঁচ জনের মধ্যে দু’জন শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছেন।  

ব্রিকস সদস্যভুক্ত অন্যান্য দেশ চীন, ব্রাজিল, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকার তুলনায় দূষণের দিক থেকে ভারতের অবস্থা সবচেয়ে খারাপ। চীনের অবস্থান ১১৮তম। এই ব্লকের মধ্যে দক্ষিণ আফ্রিকার অবস্থান সবচেয়ে ভাল। তাদের অবস্থান ৭২।

অন্যদিকে ১৭৮ দেশের তালিকায় শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে