Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (53 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৯-২০১৪

প্রবাসীদের পাশে প্রবাসী কল্যাণ ব্যাংক

শাহবাজ শাস্ত্রী


প্রবাসীদের পাশে প্রবাসী কল্যাণ ব্যাংক

ঢাকা, ২৯ জানুয়ারি- বাংলাদেশের জন্মলগ্ন থেকেই প্রবাসীদের প্রেরিত অর্থ দিয়ে দেশের অর্থনীতিতে বিরাট অবদান রাখছেন। তাদের প্রেরিত বৈদেশিক মুদ্রা গত ৫ বছরে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। তাঁদের অর্থনৈতিক সহায়তা ও কল্যাণের লক্ষে বাংলাদেশ সরকার ২০১১ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করে। ২০১১ সালের ২০ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাংকের শুভ উদ্বোধন ঘোষণা করেন যার নাম প্রবাসী কল্যাণ ব্যাংক সংক্ষেপে পিকেবি।
মধ্যপ্রাচ্য থেকে দূরপ্রাচ্য এবং ইউরোপ থেকে উত্তর আমেরিকাসহ বিশ্বের প্রায় ১০৮টি দেশে বাংলাদেশের দক্ষ ও অদক্ষ শ্রমিকগণ কাজ করেন। তাঁদের পাঠানো বৈদেশিক মুদ্রা বাংলাদেশের জাতীয় প্রবৃদ্ধিতে ১৫% অবদান রাখে। বিদেশে কর্মী পাঠানোর খরচ দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি। প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রধান উদ্দেশ্য বিদেশগামী কর্মীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান, নিরাপদে দেশে টাকা পাঠানোর ব্যবস্থা এবং বিদেশ ফেরত লোকদের পুনর্বাসনের ব্যবস্থা করা। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাস প্রত্যাশী কর্মীদের মাত্র তিন দিনে ৯% লাভে অভিবাসী ঋণ প্রদান করে যা বিশ্বে এক অনন্য নজির।


নিবেদিত কর্মীদের নিরলস প্রচেষ্টা এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সময়োপযোগী পদক্ষেপের ফলে ১৫ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত প্রবাসী কল্যাণ ব্যাংক দেশের ৬৪ জেলার ৩,১৫০ (তিন হাজার একশত পঞ্চাশ) বিদেশগামী কর্মীকে ‘অভিবাসন ঋণ’ প্রদান করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, মালয়েশিয়া, কুয়েত, সিঙ্গাপুর, ইতালী, কাতার, মরিশাস, জর্ডান, লেবানন, দক্ষিণ কোরিয়া, হংকং, বাহরাইন এমনকি বেলারুশ, সাইপ্রাস ও তাজাকিস্তান গমনে সহায়তা করা হয়েছে। তাছাড়া বিদেশ ফেরত ৭৫ জন কর্মীকে পুনর্বাসন ঋণ প্রদান করা হয়েছে। বিতরণকৃত ঋণের পরিমাণ প্রায় ৩০ (ত্রিশ) কোটি টাকা এবং ঋণের বিপরীতে আদায় হার ৯৫%। বিশেষভাবে উল্লেখ্য যে, এই ব্যাংক জামানতবিহীন ৯% মুনাফায় মাত্র ৩ (তিন) দিনের মধ্যে ঋণ প্রদান করে, যা একটি অনন্য নজির। ওয়ান স্টপ সার্ভিসের কারণে এ ব্যাংকের পক্ষে অতি দ্রুত ঋণসহ সার্বিক সেবা প্রদান করা সম্ভব হচ্ছে।
অতি দ্রুত ব্যাংকের আইওএম এর সহযোগিতায় একটি হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। যখন একজন কর্মী বিদেশ গমন করেন তখন তাঁর পরিবার অভিভাবকহীন হয়ে পড়েন। এই সুযোগ তার পরিবারকে কুচক্রীমহল, স্বার্থান্বেষী আত্মীয় স্বজন দ্বারা হয়রানির স্বীকার হন এবং তাঁদের জায়গা-জমি দখল করে নেয়। সেক্ষেত্রে প্রবাসী কর্মী বা তাঁর পরিবার হেল্প ডেস্কের মাধ্যমে ব্যাংকে  জানালে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দপ্তরকে অবগত করার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। প্রবাসে কোনো সমস্যা হলে প্রবাসীরা তাঁদের সমস্যাসমূহ হেল্প ডেস্কে জানালে ব্যাংক কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবগত করবে। প্রবাসীদের সমস্যাসমূহ সমাধানের ক্ষেত্রে সার্বিক সাহায্য-সহযোগিতা প্রত্যাশা করছে ব্যাংক। উদ্বোধনকৃত হেল্প লাইন নম্বরসমূহ হচ্ছে- +৮৮০৯৬৬৬-৭৫২ ৭৭৭, +৮৮০৯৬৬৬৭৫২-০০০
মূলত অধিকাংশ সময় দেখা যায় যে, ডিপিএস চালুকালীন কোন আমানতকারী মৃত্যুবরণ করলে ঐ ডিপিএস চালু থাকে না। বীমা সুবিধার কারণে কোন আমানতকারী মারা গেলেও তার ডিপিএস সুবিধা চালু থাকবে। ডিপিএস এর বিপরীতে বীমা সুবিধা বাংলাদেশের একমাত্র প্রবাসী কল্যাণ ব্যাংক প্রদান করছে।
প্রবাসী কল্যাণ ব্যাংক একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ গ্রহণে আগ্রহী কোনো বিদেশগামী কর্মী তাঁর জামিনদারগণের আর্থিক কারণে বা অসুস্থতার কারণে ব্যাংকে নিয়ে আসতে অসমর্থ হলে ব্যাংকের কর্মকর্তা নিজে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে জামিনদারের স্বাক্ষর নিয়ে আসেন। এতে ঋণ গ্রহীতার অর্থ এবং সময় দুইয়ের সাশ্রয় হয়, যা বাংকিং সেবার ক্ষেত্রে এক অনন্য নজির, এক অনন্য দৃষ্টান্ত।
এছাড়া বিদেশগামী কর্মীদের ঋণ ও রেমিট্যান্স প্রেরণের ধারণা প্রদানের লক্ষ্যে নি¤œলিখিত প্রতিষ্ঠানে ব্যাংকের তথ্যকেন্দ্র খোলা হয়েছে।
বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, দারুস সালাম, মিরপুর, ঢাকা। জার্মান কারিগরি ও প্রশিক্ষণ কেন্দ্র, মিরপুর, ঢাকা। জনশক্তি কার্যালয়, সিজিও ভবন, আগ্রাবাদ, চট্টগ্রাম।
শাখা সম্প্রসারণপ্রবাসী কল্যাণ ব্যাংকের সেবা প্রবাসগামী ও প্রবাস ফেরত কর্মীদের দোরগোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে প্রবাসী অধ্যুষিত ২৭টি জেলায় শাখা এবং ৩টি আন্তর্জাতিক বিমান বন্দরে বুথ খোলা হয়েছে। আরো ০৩টি শাখা খোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে