Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৪ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.1/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৮-২০১৪

পদত্যাগের প্রস্তাব ইউক্রেনের প্রধানমন্ত্রীর

পদত্যাগের প্রস্তাব ইউক্রেনের প্রধানমন্ত্রীর

কিয়েভ, ২৮ জানুয়ারি- ইউক্রেনে দুমাস ধরে চলা প্রতিবাদ-বিক্ষোভের অবসান ঘটানোর চেষ্টায় পদত্যাগের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী মাইকোলা আজারভ।

সামাজিক ও রাজনৈতিক আপোসের লক্ষ্যে এ পদক্ষেপ নিচ্ছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন তিনি।

বিক্ষোভ নিষিদ্ধ করে ইউক্রেনে পাস হওয়া বিতর্কিত আইনটি নিয়ে পার্লামেন্টে এক জরুরি অধিবেশনে বিতর্ক চলার মধ্যে আজারভ এ পদক্ষেপ নিলেন।

ইউক্রেনের সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রীর পদত্যাগ মানে গোটা সরকারের পদত্যাগ।

আজারভ জানান, দেশে সংঘাতময় পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের স্বার্থে তিনি প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে ব্যক্তিগতভাবে তার পদত্যাগপত্র গ্রহণ করার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, “দেশের দ্বন্দ্ব-সংঘাতময় পরিস্থিতির কারণে অর্থনীতি ও সামাজিক উন্নয়ন ব্যাহত হচ্ছে। এতে হুমকির দেশের প্রতিটি নাগরিক এবং সর্বোপরি গোটা সমাজই হুমকির মুখে পড়েছে”।

তিনি আরো বলেন, “সামাজিক-রাজনৈতিক আপোসরফার নতুন সুযোগ করে দেয়ার লক্ষ্য নিয়ে এবং সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের খাতিরে আমি ব্যক্তিগতভাবে প্রেসিডেন্টকে আমার পদত্যাগপত্র গ্রহণের অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছি”।

প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ এখন প্রধানমন্ত্রী আজারভের পদত্যাগের ডিক্রি সই করলে তা হবে গোটা মন্ত্রিসভারই পদত্যাগ। তবে নতুন সরকার গঠিত না হওয়া পর্যন্ত মন্ত্রিসভার সদস্যরা ৬০ দিন পর্যন্ত স্বপদে বহাল থাকতে পারবেন।

ইউক্রেন সরকার রাশিয়ার পক্ষ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর না করায় গত নভেম্বরে দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়। রাজধানী কিয়েভে চলতি সপ্তাহজুড়ে চলা সহিংস বিক্ষোভে হতাহতের ঘটনা ঘটেছে।

চলতি বিক্ষোভটি শুরু হয় রাজপথে আন্দোলন বিক্ষোভ নিষিদ্ধ করে সরকারের একটি আইন পাস করাকে কেন্দ্র করে। ইউক্রেন সরকারের এধরনের পদক্ষেপের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

অস্থিরতার অবসান ঘটানোর চেষ্টায় প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ বিরোধীদের সঙ্গে আলোচনায় বসেন এবং তাদেরকে সরকারের শীর্ষ পদে আসীন হওয়ার প্রস্তাব দেন। কিন্তু বিরোধী নেতারা সে প্রস্তাব ফিরিয়ে দেয়ায় ব্যর্থ হয় সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের প্রচেষ্টা।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে