Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ , ৯ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০২-২০১১

জ্যাকসনকে প্রোপোফল দেওয়ার কথা চেপে যান মারে

জ্যাকসনকে প্রোপোফল দেওয়ার কথা চেপে যান মারে
মাইকেল জ্যাকসন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাঁকে জরুরি চিকিৎসা দিতে আসা চিকিৎসকদের কাছে মিথ্যা তথ্য দিয়েছেন জ্যাকসনের ব্যক্তিগত চিকিৎসক কনরাড মারে। জ্যাকসনকে ব্যথানাশক ওষুধ 'প্রোপোফল' দেওয়ার তথ্য গোপন করেন তিনি। জরুরি চিকিৎসকদের বিষয়টি জানা থাকলে হয়তো জ্যাকসনকে বাঁচিয়ে তোলা সম্ভব হতো। জ্যাকসনের হত্যার ঘটনায় অভিযুক্ত মারের বিচারের শুনানিকালে গত শুক্রবার জরুরি চিকিৎসকদের সাক্ষ্যে এ কথা জানা যায়। লস অ্যাঞ্জেলেসের একটি আদালতে মারের বিচার চলছে। ২০০৯ সালে ২৫ জুন জ্যাকসন মারা যান। মারের বিরুদ্ধে অনিচ্ছাকৃত হত্যার অভিযোগ আনা হয়েছে। আইনজীবীরা অভিযোগ করেন, মারে চিকিৎসকদের কাছে মিথ্যা বলেছেন। জ্যাকসনকে প্রোপোফল দেওয়ার কথা চেপে যান তিনি। তবে মারে অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর ডাক্তারি লাইসেন্স বাতিলসহ চার বছরের কারাদণ্ডাদেশ হতে পারে। গত শুক্রবার শুনানিতে অংশ নেন জ্যাকসনকে জরুরি চিকিৎসা দিতে যাওয়া চিকিৎসক রিচার্ড সেনেফ। তিনিই প্রথম জ্যাকসনের শোবার ঘরে ঢুকেন। সেনেফ জানান, মারে তাঁদের জানিয়েছিলেন, মানসিক অস্থিরতা কমাতে তিনি জ্যাকসনকে শুধু 'লোরাজেপাম' ওষুধ দিয়েছেন। তাঁর তথ্যমতেই তখন মাইকেলের জ্ঞান ফেরানোর চেষ্টা করেন চিকিৎসকরা। এ সময় মারে বেশ উত্তেজিত ছিলেন ও মাত্রাতিরিক্ত ঘামছিলেন। সেনেফ বলেন, 'যদি সঠিকভাবে সব কিছু জানতে পারতাম তাহলে জ্যাকসনের হৃদযন্ত্রকে সচল করার সুযোগ ছিল আমাদের।' তিনি জানান, কিন্তু জ্যাকসনের শরীর সে সময় ঠাণ্ডা হয়ে গিয়েছিল এবং তাঁর চোখ দুটো খোলা ছিল। বোঝা গিয়েছিল যে তাঁর হৃদক্রিয়া পাঁচ মিনিটেরও বেশি সময় আগে বন্ধ হয়ে গেছে। তিনি বলেন 'কিন্তু সে কথাটি আমাদের জানানো হয়নি।' সেনেফ আরো জানান, তাঁরা পরবর্তী ৪২ মিনিট জ্যাকসনের সংজ্ঞা ফিরিয়ে আনার চেষ্টা করেন। কিন্তু তাঁদের সব চেষ্টাই ব্যর্থ হয়।
মামলার শুনানির প্রথম সপ্তাহে আদালত জ্যাকসনের কনসার্টের প্রোমোটার, কোরিওগ্রাফার, ব্যক্তিগত সহকারী ও নিরাপত্তাকর্মীদের সাক্ষ্য নেন। অসুস্থ জ্যাকসনের শ্বাসক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার পর মুহূর্তের ঘটনাবলির চূলচেরা বিশ্লেষণের দিকে জোর দিচ্ছেন আইনজীবীরা। মারে যে জ্যাকসনকে মাত্রাতিরিক্ত প্রোপোফল দিয়েছেন তা প্রমাণের চেষ্টা করছেন আইনজীবীরা। আইনজীবীদের অভিযোগ, মারে জ্যাকসনকে শক্তিশালী প্রোপোফল দেওয়ার সময় জ্যাকসনের স্বাস্থ্যের বিষয়টিকে চরম অবহেলা করেছেন। মাত্রাতিরিক্ত প্রোপোফলের কারণেই তাঁর মৃত্যু হয়েছে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে