Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (37 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৬-২০১৪

জাতীয় সম্প্রচার নীতিমালা চূড়ান্ত

জাতীয় সম্প্রচার নীতিমালা চূড়ান্ত

ঢাকা, ২৬ জানুয়ারি- টেলিভিশন ও বেতারের কার্যক্রম তদারকি ও নিয়ন্ত্রণে জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আগামী ১০-১৫ দিনের মধ্যে এটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় তোলা হবে বলেও জানান তিনি। রোববার তথ্যমন্ত্রীর সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

প্রস্তাবিত নীতিমালার আলোকে আইনের মাধ্যমে একটি স্বাধীন সম্প্রচার কমিশন গঠন করা হবে। ওই কমিশন একটি সমন্বিত নীতিমালা প্রণয়ন করে টেলিভিশন ও বেতারের লাইসেন্স দেয়ার জন্য সরকারকে সুপারিশ করবে।

তথ্যমন্ত্রী জানান, জাতীয় সম্প্রচার নীতিমালা সংক্রান্ত কমিটির সভায় নীতিমালাটির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

প্রসঙ্গত, তথ্য মন্ত্রণালয় এতদিন ধরে যার আলোকে বেসরকারি টেলিভিশন ও বেতারের লাইসেন্স দিয়ে আসছে, তাতে গলদ রয়েছে বলে গণমাধ্যম বিশ্লেষকদের অভিযোগ। তবে প্রস্তাবিক নীতিমালায় তথ্য মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে অনাপত্তিপত্র পাওয়া বেসরকারি সম্প্রচার প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্সপ্রাপ্ত হিসাবে বিবেচিত হবে বলে নীতিমালায় উল্লেখ রয়েছে।

১৩ পৃষ্ঠার খসড়া সম্প্রচার নীতিমালার ছয়টি অধ্যায়ে সম্প্রচার নীতিমালার পটভূমি, সম্প্রচার লাইসেন্স, অনুষ্ঠান সম্প্রচার সংক্রান্ত, বিজ্ঞাপন সম্প্রচার সংক্রান্ত, অনুষ্ঠান সম্প্রচারের অনুপযুক্ততা এবং সম্প্রচার কমিশনের ব্যাপারে বিশদভাবে ব্যাখ্যা-বিশ্লেষণ দেয়া হয়েছে।

তথ্যমন্ত্রীর সভাপতিত্বে কমিটির সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় সম্প্রচার নীতিমালা কমিটির সভাপতি ও তথ্যসচিব মরতুজা আহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে