Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৫-২০১৪

ময়মনসিংহের কোকিল গ্রামে ঘোড়দৌড় প্রতিযোগিতা

এম.আব্দুল্লাহ আল মামুন খান


ময়মনসিংহের কোকিল গ্রামে ঘোড়দৌড় প্রতিযোগিতা

ময়মনসিংহ, ২৫ জানুয়ারি- গ্রাম বাংলার মানুষের চিত্তবিনোদনের অন্যতম প্রধান আকর্ষণ ঘোড়দৌড়। আর ঘোড়দৌড়ের জন্য বিখ্যাত ময়মনসিংহের কোকিল গ্রাম। ময়মনসিংহ শহর থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরের ব্রহ্মপুত্র তীরের এ গ্রামটি শুক্রবারও মুখরিত হয়ে উঠেছিল এ প্রতিযোগিতাকে ঘিরে।

জানা গেছে, কৃষকের ঘরে আমন ফসল ওঠার পর বিস্তীর্ণ ফাঁকা মাঠে টানা ৬ বছর যাবত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলা ঘৌড়দৌড়ের আসর বসছে ময়মনসিংহ সদর উপজেলার কুষ্টিয়া ইউনিয়নের কোকিল গ্রামে।

স্থানীয় কোকিল যুব সংগঠনের উদ্যোগে শুক্রবারের এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে কোকিল গ্রামসহ আশেপাশের গ্রামগুলোতে ছিল সাজ সাজ রব। সাধারণ মানুষের মাঝে ছিল উৎসব-আনন্দের আবহ।

শুক্রবার বিকেলে অনুষ্ঠিত এ প্রতিযোগিতা দেখতে শত শত নারী-পুরুষ, তরুণ-তরুণী, বৃদ্ধা-যুবা দল বেঁধে সমবেত হয়েছিল কোকিল গ্রামের মাঠে। প্রতিযোগিতায় গাজীপুর, জামালপুর, টাঙ্গাইল ও ময়মনসিংহসহ বিভিন্ন স্থান থেকে শৌখিন মালিকরা প্রায় অর্ধ শতাধিক ঘোড়া নিয়ে অংশগ্রহণ করেন। এ ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ভাগ করা হয় দু’ভাগে। দাপট দৌড় ও কদম দৌড়।

ঘোড়দৌড় প্রতিযোগিতায় ময়মনসিংহের মুক্তাগাছার হান্নান মুন্সী প্রথম, সদর উপজেলার পিয়ারপুরের নারায়ণখোলার ইলিয়াস আলী দ্বিতীয় ও টাঙ্গাইলের সখীপুরের আনোয়ার হোসেন তৃতীয় স্থান অধিকার করেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার হিসেবে তুলে দেওয়া হয় ষাঁড় গরু, খাসি ও ডিভিডি প্লেয়ার।

সন্ধ্যায় আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকি। স্থানীয় কুষ্টিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ পৌরসভার মেয়র ও তরুণ আওয়ামী লীগ নেতা মো. ইকরামুল হক টিটু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক শিবির বিচিত্র বড়‍ুয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজ্জামান।

টানা ৬ষ্ঠ বারের মতো এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন সম্পর্কে আয়োজক শরীফুল ইসলাম সঞ্জু ও এমদাদুল হক সরকার জানান, গ্রামীণ খেলাধূলার প্রাচীন ঐতিহ্যকে ধরে রাখতে, নির্মল আনন্দের পাশাপাশি মানুষের মাঝে সৌহার্দ গড়ে তুলতেই আমাদের এ প্রয়াস।

আবহমান বাংলার ঐতিহ্য ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজনে আয়োজকদের ধন্যবাদ জানিয়ে ময়মনসিংহ জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকি বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খেলাধূলা এখন বিলুপ্তির পথে। এ ধরণের প্রতিযোগিতার আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয়।

ময়মনসিংহ পৌরসভার মেয়র ও তরুণ আওয়ামী লীগ নেতা মো. ইকরামুল হক টিটু বলেন, গ্রামের মানুষ তাদের পছন্দের খেলাধুলা বা ঐতিহ্যকে এ সময়েও ধরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আবহমান বাংলার লুপ্তপ্রায় এ ঐতিহ্য ধরে রাখার এ উদ্যোগ-আয়োজন অনন্য।

 

ময়মনসিংহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে