Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২২-২০১৪

মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‌'শুনতে কি পাও'

মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‌'শুনতে কি পাও'

ঢাকা, ২২ জানুয়ারি- কামার আহমেদ সাইমনের ‘গ্রাঁ প্রি’ জেতা চলচ্চিত্র ‘শুনতে কি পাও’ এর আগে প্রদর্শিত হয়েছে ছয়টি উৎসবে-নিউ এশিয়ান কারেন্টে, এন্টেনার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায়, যুক্তরাজ্যের টেক ওয়ান অ্যাকশনে, তুরস্কের ২০তম গোল্ডেন বোল চলচ্চিত্র উৎসবে, কসোভোর প্রি-ফিল্ম-ফেস্ট এবং প্রামাণ্য উৎসব ফিল্ম সাউথ এশিয়ায়। চলচ্চিত্রটি এবার আমন্ত্রণ পেয়েছে ১৫তম মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

জানা গেছে, এশিয়ার অন্যতম সেরা এই চলচ্চিত্র উৎসবটি শুরু হবে ৩ ফেব্রুয়ারি, চলবে ৯ তারিখ পর্যন্ত। এবার ৩৪টি দেশ থেকে ৭৯৩ টি ছবির নাম এন্ট্রি হয়েছিল মূল প্রতিযোগিতায় স্থান পেতে। এন্ট্রি হওয়া ছবিগুলোর মধ্য থেকে মাত্র ১৫টি ছবি মূল প্রতিযোগিতার জন্য বেছে নেওয়া হয়েছে। যেখানে স্থান পেয়েছে ‘শুনতে কি পাও’।

এর আগে প্যারিসে সেরা ছবির পুরস্কার পায় বাংলাদেশের ‘শুনতে কি পাও’। ৩৫তম উৎসবের সমাপনী আসরে এ পুরস্কার দেওয়া হয়।

এছাড়া ছবিটি প্রতিযোগিতামূলক তিনটি ইউরোপীয় অনুদান পুরস্কার পায় এবং এশিয়ান ফোরাম ফর ডকুমেন্টারিতে ‘সেরা ভাবনা’র স্বীকৃতি পায়। এ ছাড়া ২০১২ সালের বার্লিন চলচ্চিত্র উৎসবের বিশেষ আসর ‘বার্লিন ট্যালেন্ট ক্যাম্পাস’-এর সম্পাদনা ল্যাবে সারা বিশ্ব থেকে আমন্ত্রিত মাত্র ৯টি ছবির মধ্যে এটি আমন্ত্রণ পায়।

সুন্দরবনের কোল ঘেঁষা ভদ্রা নদীর পাড়ে হারিয়ে যাওয়া জমি উদ্ধারের সংগ্রামে দোদুল্যমান একটি গ্রামের গল্প নিয়ে তৈরি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য ছবি ‘শুনতে কি পাও’। দুই বছর সময় নিয়ে চিত্রায়িত ছবিটির রচনা, পরিচালনা ও চিত্রগ্রহণ করেছেন কামার আহমেদ সাইমন এবং প্রযোজনা করেছেন সারা আফরীন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে