Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২২-২০১৪

রপ্তানি বাড়াতে প্রয়োজনে টাস্কফোর্স

রপ্তানি বাড়াতে প্রয়োজনে টাস্কফোর্স

ঢাকা, ২২ জানুয়ারি- দেশে তৈরি হওয়া সফটওয়্যার ও সেবা খাতের রপ্তানি বাড়াতে সরকার ‘প্রয়োজনে‘ একটি টাস্কফোর্স গঠন করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাণিজ্য মন্ত্রণালয়ের কার্যক্রমে গতি আনার লক্ষ্যে মঙ্গলবার রূপসী বাংলা হোটেলে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় একথা জানান তিনি।

তথ্য প্রযুক্তিকে বাংলাদেশের একটি সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এইখাতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

“দেশের তৈরি সফটওয়্যার ও সেবা খাতের রপ্তানি বৃদ্ধির জন্য প্রয়োজনে টাস্কফোর্স গঠন করব।”

যার মাধ্যমে এ খাতের সব সমস্যা চিহ্নিত করে তা সমাধান করা হবে বলে ব্যবসায়ীদের আশ্বাস দেন তোফায়েল।

এসময় দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে ব্যবসায়ীদের সমন্বয়ে একটি ‘ব্যবসা পরামর্শক’ কমিটি গঠনের ঘোষণাও দেন তিনি ।  

ব্যবসায়ীরাই দেশের অর্থনীতির চালিকা শক্তি, তাই তাদের পরামর্শে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

দ্বিতীয়বারের মত বাণিজ্যমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তোফায়েল বলেন, “দেশের রপ্তানি বাণিজ্যের পরিধি বৃদ্ধির জন্য রপ্তানি পণ্যের সংখ্যা বৃদ্ধি করতে সম্মিলিতভাবে কাজ করতে চাই।”

বিগত কিছুদিনে রাজনৈতিক অস্থিরতায় দেশের ব্যবসা-বাণিজ্যের যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন তিনি।

মন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি অনেক বেড়েছে।

এ প্রবৃদ্ধিকে অব্যাহত রাখতে হবে সরকারের সহযোগিতাও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তোফায়েল বলেন, “আলোচনার মাধ্যমে ব্যবসায়ীদের সুপারিশগুলো বাস্তবায়ন করা সম্ভব। এজন্য ব্যবসায়ীদের সহযোগিতা প্রয়োজন। সৎ উদ্দেশ্য নিয়ে কাজ করলে সব বাধা দূর করে এগিয়ে যাওয়া সম্ভব।”

সভায় বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, সাবেক সভাপতি সালমান এফ রহমান, এ কে আজাদ, বর্তমান সহ-সভাপতি মনোয়ারা হাকিম, হেলাল উদ্দিন, এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স সভাপতি মাহবুবুর রহমান, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, বিকেএমইএ  সভাপতি এ কে এম সেলিম ওসমান, বাংলাদেশ কম্পিউটার সমিতির মোস্তফা জব্বার,  এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আব্দুস সালাম মুর্শেদী ও বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জসিম উদ্দিন প্রমুখ। সভার সঞ্চালনায় ছিলেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে