Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২১-২০১৪

ঝুলে আছে পলাশী-আমিনবাজার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ

শাহজাহান মোল্লা


ঝুলে আছে পলাশী-আমিনবাজার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ

ঢাকা, ২১ জানুয়ারি- ঝুলে আছে পলাশী-আমিনবাজার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প। ২০১৩ সালের জুনে মহাজোট সরকারের শেষ সময়ে রাজধানীর যানজট নিরসনে পলাশী থেকে আমিনবাজার পর্যন্ত এ প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়। তবে ছয় মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু করার কথা থাকলেও এখন পর্যন্ত নির্মাণ কাজ শুরু হয়নি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ৩৭৫ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য ৪ লেন বিশিষ্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)  ভিত্তিতে বাস্তবায়ন হওয়ার কথা।

গত বছর জুনে প্রকল্পের জন্য রিকোয়েস্ট ফর প্রোপোজালের (আরএফপি) কাজ শেষে এখনও প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি (প্রাথমিক সমীক্ষা) চলছে।

এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) একটি ফিজিবিলিটি স্টাডি করলেও পরে ‍প্রকল্পের আর অগ্রগতি হয় নি। বতর্মানে প্রকল্পের জন্য আবারো ফিজিবিলিটি স্টাডি করা হবে বলে জানিয়েছেন দুই সিটি করপোরেশন কর্মকর্তারা।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকার যানজট কমাসহ উত্তরবঙ্গের বিভিন্ন রুটের বাসযাত্রীদের যাত্রাপথের ঝামেলা অনেকটাই কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান বলেন, প্রথমে আমরা বুয়েটকে দিয়ে একটি স্টাডি করিয়েছিলাম। পূর্ণাঙ্গ প্রতিবেদনের জন্য বুয়েট টাকা চাইলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় টাকা ছাড় করাতে না পারায় প্রকল্পটি আপতত স্থগিত রয়েছে।

প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকার যানজট অনেক কমে যাবে মন্তব্য করে উত্তর সিটি করোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক বলেন, প্রকল্পের ধানমন্ডি ২৭ থেকে আমিনবাজার পর্যন্ত অংশ আমাদের অধীনে পড়েছে। প্রস্তাবিত প্রকল্পে গাবতলীর কাছে একটি ইউলুপ করা হতে পারে।

এছাড়া প্রধানমন্ত্রীর বাসভবনের নিরাপত্তার জন্য গণভবনের পাশের অংশে স্টিলের কাভার ব্যবহার করা হতে পারে জানিয়ে তিনি বলেন, সবকিছুই নির্ভর করছে প্রকল্প বাস্তবায়নের ওপর।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে