Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২০-২০১৪

'বিশ্বের অর্ধেক মানুষের চেয়ে বেশি সম্পদ ৮৫ ব্যক্তির'

'বিশ্বের অর্ধেক মানুষের চেয়ে বেশি সম্পদ ৮৫ ব্যক্তির'

অক্সফোর্ড, ২০ জানুয়ারি- বিশ্বের সেরা ৮৫ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ দরিদ্র সাড়ে ৩শ কোটি মানুষের মোট সম্পদের সমান। 'বিশ্বের অর্ধেক মানুষের চেয়ে বেশি সম্পদ ৮৫ ব্যক্তির'

আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বিশ্বের মোট অর্ধেক মানুষের কাছে যে পরিমাণ সম্পদ রয়েছে তার চেয়ে বেশি সম্পদ রয়েছে সবচেয়ে ৮৫ ধনী ব্যক্তির কাছে। যা ক্রমশ ধনী দরিদ্রের বৈষম্যের ঊর্ধ্বগতির ইঙ্গিত করছে।

দ্য গার্ডিয়ান ও টাইম অনলাইন জানিয়েছে, সোমবার প্রকাশিত অক্সফামের প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী ধনী দারিদ্রের ব্যবধান ক্রমশই বাড়ছে; যা দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক ন্যায়বিচারের জন্য বড় ধরনের বাধা। ধনীদের আরো ধনী হওয়ার কারণেই এ বৈষম্য ক্রমশ বাড়ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, গত বছর আরো ২১০ ব্যক্তি বিলিওনেয়ারের অভিজাত ক্লাবে প্রবেশ করেছে। এ নিয়ে বর্তমান বিশ্বে মোট ১ হাজার ৪২৬ জন বিলিওনিয়ার আছে। যাদের মোট সম্পদের পরিমাণ ৫.৪ ট্র্রিলিয়ন। এ বৈষ্যম ক্রমশ বৃদ্ধি পাওয়ায় সামাজিক উত্তেজনা ও সমাজ ভাঙনের ঝুঁকি বাড়ছে। এমনকি এই বৈষম্য বিদ্যমান রাজনীতি ও অর্থনৈতিক ব্যবস্থার জন্যও হুমকিস্বরূপ।

অক্সফামের প্রধান নির্বাহী উইনি বাইয়ানিমা বলেন, "এটা সত্যি বিস্ময়কর যে এই একবিংশ শতাব্দীতে বিশ্বের মোট জনসংখ্যার অধের্কেরও বেশি মানুষের চেয়ে সম্পদ রয়েছে শীর্ষ ৮৫ ধনী ব্যক্তির কাছে। এমনকি এই বৈষ্যম্য ক্রমশই বাড়ছে। শুধুমাত্র ভারতে গত ১০ বছরে বিলিওনিয়ারের সংখ্যা ৬ থেকে ৬১ জনে উন্নীত হয়েছে।"

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে