Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৮-২০১৪

বন্ধ্যত্ব ঘোচাতে আগাম করণীয়

বন্ধ্যত্ব ঘোচাতে আগাম করণীয়

আপনার বেশ কিছু অভ্যাস আপনাকে ঠেলে দিতে পারে বন্ধ্যত্বের দিকে। আসুন জেনে নিই কিছু বিষয় সম্পর্কে, যার জন্য বন্ধ্যত্ব আসতে পারে।

ল্যাপটপ: বিজ্ঞানীরা বলছেন যারা থাইয়ের উপর ল্যাপটপ রেখে কাজ করেন তারা কিন্তু বন্ধ্যত্বের শিকার হন বেশি। পরীক্ষা করে দেখা গেছে যারা বেশি ল্যাপটপ নিয়ে কাজ করেন তাদের নির্গত শুক্রাণু বেশির ভাগ ক্ষেত্রেই ড্যামেজড।

আরও পড়ুন: জেনে নিন "কখন" জন্মবিরতিকরণ পিল ডেকে আনে বিপদ

স্থূলতা: স্থূলতার কারণে বন্ধ্যত্ব আসতে পারে। পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা কমে যেতে পারে এবং মহিলাদের ক্ষেত্রে গর্ভপাত বা মাসিক চক্রে সমস্যা হতে পারে।

ধূমপান: যারা ধূমপান করেন তাদের ১০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত প্রজনন ক্ষমতা কমে যায়।

টাইট আন্ডারওয়্যার: টাইট আন্ডারওয়্যার পরার ফলেও শুক্রাণুর সক্ষমতা কমে যেতে পারে। কারণ অন্ডোকাষ শরীরের অন্য অংশের তুলনায় ঠাণ্ডা থাকার কথা। কিন্তু টাইট আন্ডারওয়্যার পরার ফলে ওই অংশের তাপমাত্রা বেড়ে যায় এবং স্পার্ম কাউন্ট কমে যায়।

কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য: পরীক্ষা করে দেখা গেছে আইসক্রিম আর দুধ যৌন উর্বরতার জন্য খুবই উপকারী। কিন্তু রোগা থাকার জন্য অনেকেই কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য খান। এটা কিন্তু আপনার শুক্রাণুর পরিমাণ এবং মহিলাদের ডিম্বস্ফোটন-এ অনেকটাই তারতম্য ঘটায়। তাই যদি বন্ধ্যত্বর সমস্যা থাকে তাহলে কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য এড়িয়ে চলুন।

মোবাইল ফোন: মোবাইল ফোন আপনাকে যৌন-অক্ষম করে দিতে পারে। তাই খেয়াল রাখবেন মোবাইল ফোন কোনো সময়ই কুঁচকির কাছে রাখবেন না।

মিষ্টি: বাঙালিরা মিষ্টি ছাড়া বাঁচতে পারবেন না জানি কিন্তু খুব বেশি মিষ্টি খেলে কিন্তু শুক্রাণু সংখ্যা কমে যায়। কারণ আপনি যখন মিষ্টি খান তখন ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। কিছুক্ষণ পর রক্তে যখন চিনির মাত্রা কমে যায় আপনার ক্লান্ত ও অবসাদ লাগে। এটা ঠিক করতে অ্যাড্রেনাল গ্রন্থি থেকে বৃক্করস এবং করটিসল রিলিজ হয়। এটা যদি বার বার হয় তা কিন্তু আপনার শুক্রাণু সংখ্যা অনেকটা কমিয়ে দিতে পারে।

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে