Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (59 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৮-২০১৪

জলবায়ু পরিবর্তনে জাতিসংঘের হুঁশিয়ারি

জলবায়ু পরিবর্তনে জাতিসংঘের হুঁশিয়ারি

নিউ ইয়র্ক, ১৮ জানুয়ারি- বিশ্বের জলবায়ু দ্রুত পরিবর্তন হচ্ছে। বাড়ছে গ্রিনহাউজ গ্যাসের পরিমাণ। বিশ্বকে বাঁচাতে এখনই সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া এক প্রতিবেদনে এই সতর্কবার্তা দেয় জাতিসংঘ।

ইন্টারগভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রতিবেদনটি তৈরি করে। আগামী এপ্রিলে এটি প্রকাশ হওয়ার কথা থাকলেও আগেভাগেই প্রতিবেদনটির খসড়া ফাঁস হয়ে যায়।

আইপিসিসি জানায়, বর্তমানে যে হারে গ্রিনহাউজ গ্যাস (কার্বন ডাই-অক্সাইড) নির্গমন হচ্ছে এটি চলতে থাকলে ভবিষ্যতে পরিস্থিতি মোকাবেলায় খুব ব্যয়বহুল প্রযুক্তির প্রয়োজন হবে। এই প্রযুক্তি হয়ত সবার পক্ষে ব্যবহার করা সম্ভব নাও হতে পারে।

প্রতিষ্ঠানটি আরো জানায়, ২০০০- ২০১০ সাল পর্যন্ত বিশ্বে ক্ষতিকারক কার্বন ডাই-অক্সাইড পরিমাণ শতকরা ২.২ হারে বৃদ্ধি প‍ায় যা ১৯৭০-২০০০ এই সময়ের চেয়ে দ্বিগুণ।

আইপিসিসি’র খসড়ায় বিশ্ববাসীকে অবিলম্বে কার্বন নির্গমন কমিয়ে ক্লিন এনার্জি ব্যবহারে তাগিদ দেওয়া হয়। ক্লিন এনার্জি ব্যবহারের পরিবর্তে জীবাশ্ম জ্বালানিতে সাবসিডিয়ারি বাড়ানোর জন্য সরকারেরও সমালোচনা করা হয় প্রতিবেদনে।

প্রতিবেদনে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং জনসংখ্যা বৃদ্ধির জন্য গ্রিন হাউজ গ্যাস বৃদ্ধির প্রধান নিয়ামক হিসেবে উল্লেখ করা হয়।

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে