Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৬-২০১৪

‘পরিবহনে ক্ষতি ৩০ হাজার কোটি, পুড়েছে ৫৫ জন’

‘পরিবহনে ক্ষতি ৩০ হাজার কোটি, পুড়েছে ৫৫ জন’

ঢাকা, ১৬ জানুয়ারি- সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় এক বছরে পরিবহন খাতে অন্তত ৩০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে পরিবহন মালিকদের দুটি সংগঠন।

এই সময়ে গাড়িতে অগ্নিসংযোগ ও বোমাবাজির ঘটনায় অন্তত ৫৫ জন পরিবহন শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছে তারা।

বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির নেতারা বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলন করে এ তথ্য তুলে ধরেন।

রাজনৈতিক অস্থিরতায় বিপুল ক্ষতির বিবরণ তুলে ধরে এই সময়ে ঋণ খেলাপি হওয়া পরিবহন মালিকদের সুদ মওকুফ এবং ব্যাংক হিসাব পুনঃতফসিলিকরণের সুবিধা দেয়ারও দাবি জানিয়েছেন তারা।

সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্লা লিখিত বক্তব্যে বলেন, ২০১২ সালের অক্টোবর থেকে ২০১৩ সালের অক্টোবর পর্যন্ত রাজনৈতিক সহিংসতায় অন্তত এক হাজার বাস, মিনিবাস, কভার্ড ভ্যান ও ট্রাক পুড়িয়ে দেয়া হয়েছে। ভাংচুর করা হয়েছে সাড়ে তিন হাজার গাড়ি।

এতে পরিবহন মালিকদের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ১৩০ কোটি টাকা।

তাদের হিসাবে হরতাল-অবরোধে যান চলাচল বন্ধ থাকায় প্রতিদিন গড়ে প্রায় ৩০০ কোটি টাকার মতো ক্ষতি হয়। এই হিসাবে এক বছরে তাদের অন্তত ৩০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

এ সময়ে রাজনৈতিক কর্মসূচির নামে অন্তত ৫৫ জন পরিবহন শ্রমিককে পুড়িয়ে হত্যা করা হয়েছে বলে এনায়েতউল্লাহ জানান।

তবে এসব পরিসংখ্যানের উৎস ও বিস্তারিত তারা সংবাদ সম্মেলনে জানাতে পারেননি।

সড়ক পরিবহন সমিতির মহাসচিব বলেন, “পরিবহন খাতের ক্ষয়ক্ষতির বিষয়টি বিবেচনায় নিয়ে যেসব মালিক ২০১২ সালের অক্টোবর থেকে ঋণ খেলাপি হয়েছেন তাদের সুদ মওকুফ এবং ব্যাংক হিসাব পুনঃতফসিলিকরণের জন্য বাংলদেশ ব্যাংকের গভর্নরের কাছে আবেদন করছি।”

বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি সোহেল তালুকদার ও হাসান ইমামসহ অন্যান্য নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন।

যুদ্ধাপরাধের বিচারকে ঘিরে ২০১২ সালের শেষদিক থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা চালায় জামায়াতে ইসলামী ও তাদের সহযোগী সংগঠন ইসলামী ছাত্রশিবির। পরে নির্বাচন ঘিরে প্রধান দুই দলের বিরোধে ধারাবাহিক সহিংসতা নতুন মাত্রা পায়।

গত বছরের একটি বড় সময় ধরে হরতাল-অবরোধে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ মানুষ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে