Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৬-২০১৪

সংরক্ষিত আসনের মনোনয়ন কিনলেন স্পিকার

সংরক্ষিত আসনের মনোনয়ন কিনলেন স্পিকার

ঢাকা, ১৬ জানুয়ারি- দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম ক্রয় করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার বিকেলে স্পিকারের ব্যাক্তিগত সহকারি কামাল বিল্লাহ আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে তার পক্ষে এ ফরম ক্রয় করেন।

এর আগে স্পিকার শিরিন শারমিন চৌধুরী বাংলামেইলকে সংরক্ষিত আসনের মনোনয়ন ফরম ক্রয় করবেন বলে নিশ্চিত করেন।

বৃহস্পতিবার আওয়ামী লীগের এই মনোনয়ন ফরম বিক্রির দ্বিতীয় দিন। এ কার্যক্রম চলবে ১৭ জানুয়ারি শুক্রবার পর্যন্ত। মনোনয়ন ফরমের ফি নির্ধারণ করা হয়েছে ২৫ হাজার টাকা।

১৯ জানুয়ারি বিকেল ৩টায় দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
 
জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন ২০০৪ অনুযায়ী, গেজেট  প্রকাশের ৩০ দিনের মধ্যে সংরক্ষিত আসনে নির্বাচনের জন্য কমিশন দল ও জোটওয়ারি তালিকা তৈরি করবে এবং ভোটার তালিকা ইসিতে টানিয়ে দেয়ার নির্দেশনা রয়েছে।

এরপর ৩০০ আসনের বিপরীতে ৫০ সংরক্ষিত আসন দল বা জোটের অনুকূলে আসন বণ্টন করা হবে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত আসন দাড়ায় শূন্য দশমিক ১৬৭টি।

এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৩৮, জাতীয় পার্টি ৬, স্বতন্ত্র ২ এবং জাসদ ও ওয়ার্কার্স পার্টি ১টি করে সংরক্ষিত আসন পাবে।

আওয়ামী লীগের ফরম বিক্রি এবং জামাদান প্রক্রিয়ার দায়িত্ব পালন করছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, দপ্তর সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মান্নান খান ও উপদপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস প্রমুখ।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে