Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১৪-২০১৪

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল আগামী সপ্তাহে

মফিজুল সাদিক


সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল আগামী সপ্তাহে

ঢাকা, ১৪ জানুয়ারি- আগামী সপ্তাহের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে জাতীয় নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলের নির্বাচিত সংসদ সদস্য ও ১৪ স্বতন্ত্র সদস্যকে চিঠি দিয়েছে ইসি।

ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত চিঠি মঙ্গলবারই সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসি সূত্র।

সূত্র জানিয়েছে, দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচনের লক্ষ্যে  স্বতন্ত্র প্রার্থীরা আলাদা জোট গঠন করবে, নাকি কোনো জোটে অন্তর্ভুক্ত হবে এই বিষয়টিও জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

ইসি সূত্র জানায়, দ্রুত সময়ের মধ্যে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করতে চায় ইসি। জাতীয় সংসদের সাধারণ আসনে ভোট গ্রহণের পর নিয়ম অনুযায়ী সংরক্ষিত ৫০টি নারী আসনের নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে ইসি। এ সংক্রান্ত নথি পর্যালোচনা করছেন কমিশনের নির্বাচন শাখার কর্মকর্তারা।

সূত্র আরও জানিয়েছে, আগামী সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এ কারণে, সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এমন রাজনৈতিক দলের জোটগত অবস্থান এবং স্বতন্ত্রভাবে জয়ী সংসদ সদস্যরা কোনো দল বা জোটে অংশ নেবেন কিনা তা জানতে চেয়ে এই চিঠি দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের নামের প্রকাশিত গেজেট অনুযায়ী, ২৯০টি আসনের সংখ্যানুপাতিক হারে আওয়ামী লীগ থেকে অন্তত আরও ৩৮টি, জাতীয় পার্টি ৬টি, ওয়ার্কার্স পার্টি একটি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ একটি এবং স্বতন্ত্র প্রার্থীদের কোটায় দু’টি আসনে সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হবেন।

তবে, রাজনৈতিক দলগুলোর জোটগত অবস্থান এবং স্বতন্ত্র প্রার্থীরা কোনো দল বা জোটে অংশ নিলে ওই দল বা জোটের নারী এমপির কোটা আরও বাড়তে পারে। এছাড়া, স্থগিত ৮টি আসনের ফলাফল প্রকাশের পর বিষয়টি চূড়ান্ত করা হবে। একটি আসনে জয়ী হওয়ায় জাতীয় পার্টি-জেপি, তরিকত ফেডারেশন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি-বিএনএফ দল হিসেবে সংরক্ষিত নারী আসনে এমপি পাচ্ছে না।

ইসির চিঠিতে সংরক্ষিত নারী আসনের নির্বাচনের লক্ষ্যে জোটগঠনের বিষয়ে বিজয়ী প্রার্থীদের অবহিত করা হয়। উল্লেখ্য, এই জোটের ওপর ভিত্তি করেই সংরক্ষিত নারী আসন নির্ধারণ করা হয়।

সংরক্ষিত ৫০ নারী আসনের নির্বাচনের প্রস্তুতি দ্রুত গতিতে শুরু করেছে ইসি। নির্বাচন শাখার কর্মকর্তারা এই বিষয়ে দ্রুত গতিতে কাজ এগিয়ে নিচ্ছেন।

ইসি সূত্র জানায়, এক সপ্তাহের মধ্যেই সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিঠির মাধ্যমে আইনের উল্লিখিত বিধি অনুসারে, সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের লক্ষ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থী কোনো দল বা জোটের সঙ্গে আছেন কিনা অথবা নির্দলীয় সদস্যদের নিয়ে পৃথক জোট গঠন করছেন কিনা অথবা কোনো রাজনৈতিক দল বা জোটে যোগদান করছেন কিনা এই বিষয়ে  জরুরি ভিত্তিতে ইসিকে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির ভিত্তিতে রাজনৈতিক দল ও জোটের মধ্যে আসন বণ্টনের জন্য সংসদ (সংরক্ষিত নারী আসন) নির্বাচন অাইন, ২০০৪ এর ৩ (১)  ধারা অনুসারে, সংসদের সাধারণ নির্বাচনের ফলাফল সরকারি গেজেটের মাধ্যমে প্রকাশের তারিখের পরবর্তী ‍৩০ কার্যদিবসের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের রাজনৈতিক দল বা জোটওয়ারী প্রস্তুত করতে হবে।

একই আইনের ৩ ধারার (৩), (৪), (৫) ও (৬) উপ-ধারা অনুসারে নির্দলীয় সংসদ সদস্য কোনো রাজনৈতিক দল বা জোটে যোগদান অথবা রাজনৈতিক দল  বা নির্দলীয় সংসদ সদস্যদের নিয়ে জোট গঠন করা হলে পৃথক পৃথক তালিকা প্রস্তুতের বিধান রয়েছে।

অপরদিকে উক্ত আইনের ৩ (৭) ধারা অনুসারে, রাজনৈতিক দল বা জোটে যোগদানের বিষয়টি সাধারণ নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশ হওয়ার পরবর্তী ২১ কার্যদিবসের মধ্যে নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে।

ইসি সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল গেজেটে প্রকাশের ৯০ দিনের
মধ্যে সংরক্ষিত নারী আসনে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এ কারণে ৩০০ সংসদ সদস্যের দলওয়ারী এবং ভোটভিত্তিক তালিকা প্রস্তুত করার লক্ষ্যে এই চিঠি দিয়েছে ইসি।

 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে