Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১২-২০১৪

বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে যুক্তরাজ্য

বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে যুক্তরাজ্য

ঢাকা, ১২ জানুয়ারি- সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের প্রতি যুক্তরাজ্য সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন।

নির্বাচন ঘিরে চলমান রাজনৈতিক অবস্থার জন্য বাংলাদেশ দু’টি কর্মসূচির ক্ষেত্রে ভবিষ্যতে ব্রিটিশ আর্থিক সহায়তা আংশিক হারাতে পারে ‘দ্য টেলিগ্রাফ’ পত্রিকার এমন প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে শনিবার এ কথা জানান ব্রিটিশ হাইকমিশনার।

গিবসন বলেন, ব্রিটিশ সহায়তা (ইউকে এইড) বাংলাদেশের এবং ব্রিটেনের জণগণের মধ্যকার একটি অংশীদারিত্ব। আমরা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশে দরিদ্রতম ও সবচেয়ে প্রান্তিক মানুষের প্রতি সমর্থন অব্যাহত রাখব।

প্রসঙ্গত, ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের মুখপাত্র ওয়ারেন ডালির বরাত দিয়ে টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জাতীয় সংসদের সঙ্গে সংশ্লিষ্ট দুটি কর্মসূচিতে সাড়ে পাঁচ কোটি পাউন্ডের বেশি আর্থিক সহায়তা দেয় যুক্তরাজ্য। এই দুটি প্রকল্পে আর্থিক সহায়তা কমানোর বিষয়টি দেশটি পর্যালোচনা করবে।

যে দুটি প্রকল্প পর্যালোচনা করা হবে এর একটি হলো প্রমোটিং ডেমোক্রেটিক ইনস্টিটিউশনস অ্যান্ড প্র্যাকটিসেস। এটি চালায় এশিয়া ফাউন্ডেশন। এ কর্মসূচির প্রধান দুটি লক্ষ্য হচ্ছে জাতীয় সংসদের কার্যকারিতা ও স্বচ্ছতার উন্নতি সাধন। এটি সংসদ সদস্যদের আরও ভালো তথ্য সরবরাহে এবং আইনপ্রণেতা হিসেবে প্রতিনিধিত্ব ও সতর্ক পর্যবেক্ষণের সক্ষমতা পূরণে তাদের সঙ্গে কাজ করছে।

অপর প্রকল্পটি ব্যবস্থাপনার দায়িত্বে বিশ্বব্যাংক থাকলেও তা নিয়ন্ত্রণ করে সরকার। এই প্রকল্পের অধীনে আর্থিক বাজেট ও সরকারি নিরীক্ষাজনিত সংসদীয় ঘাটতি দূর করতে কাজ করা হয়।

‘টেলিগ্রাফ’-এর ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ১৫৩টিতে প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদস সদস্য নির্বাচিত হয়েছেন। বাকি যে ১৪৭টি আসনে নির্বাচন হয়েছে, এর বেশির ভাগই ছিল প্রতীকী প্রতিদ্বন্দ্বিতা। এ ঘটনায় যুক্তরাজ্য উদ্বেগ প্রকাশ করেছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের পরপরই যুক্তরাজ্যের পররাষ্ট্র বিভাগের জ্যেষ্ঠ মন্ত্রী বেরোনেস ওয়ারসি এক বিবৃতিতে তার অসন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন, অর্ধেকের বেশি আসনের ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাননি এবং অধিকাংশ আসনে ভোটের হার ছিল খুবই কম। বাংলাদেশ যেসব দেশ থেকে বৈদেশিক সহায়তা পায় তার মধ্যে যুক্তরাজ্য চতুর্থ অবস্থানে আছে। দেশটি ২০১৩-১৪ অর্থবছরে ২৭ কোটি ৪৯ লাখ পাউন্ড আর্থিক সহায়তা দিয়েছে। ২০১৪-১৫ সালে তা কমিয়ে সাড়ে ২৬ কোটি পাউন্ড করার পরিকল্পনা আছে।

যুক্তরাজ্য থেকে পাওয়া আর্থিক সহায়তার বেশির ভাগই যায় বাংলাদেশের আন্তর্জাতিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে। ৩০ ভাগ সহায়তা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারের স্বাস্থ্য, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন প্রকল্পগুলোতে ব্যয় হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে