Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (79 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-১১-২০১৪

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পদত্যাগ

বাঙ্গুই, ১১ জানু্য়ারি- মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মিচেল জতোদিয়া ও প্রধানমন্ত্রী নিকোলাস টিয়েনগায়ে পদত্যাগ করেছেন। 

শুক্রবার প্রতিবেশী দেশ চাঁদে ১০ সদস্য বিশিষ্ট ‘ইকনমিক কমিউনিটি অব দ্য সেন্ট্রাল আফ্রিকান স্টেটস’ (ইসিসিএএস) এর নেতাদের দুই দিনব্যাপী বৈঠকের পর এ ঘোষণা দেওয়া হয়।

পদত্যাগের ঘোষণার পর পরই রাজধানী বাঙ্গুইয়ে হাজারো মানুষকে রাস্তায় এসে উল্লাস করতে দেখা গেছে। 

পদত্যাগের ব্যাপারে প্রেসিডেন্ট জতোদিয়া কোনো মন্তব্য না করলেও দেশটির ভবিষ্যত নেতা নির্বাচনে বাঙ্গুইয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন ইসিসিএস’র নেতারা।

এদিকে, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পর দেশটিতে আবারো সহিংসতা ছড়িয়ে পরার আশঙ্কা করছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। খ্রিস্টান- মুসলিম মিলিশিয়াদের নতুন করে উপদলীয় সহিংসতায় জড়িয়ে পরার আগেই দেশটিতে শান্তিরক্ষী বাড়ানোর আহ্বান জানিয়েছে মানবাধিকার সংঘটনটি।

২০১৩ সালের মার্চে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম মুসলিম নেতা হিসেবে ক্ষমতা দখল করেন জতোদিয়া। মুসলিম সেলেকাসহ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

খ্রিষ্টান ও মুসলিম মিলিশিয়াদের মধ্যে সহিংসতা শুরুর পর দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী ও ফরাসি সৈন্য মোতায়েন করা হয়। এরপরও সহিংসতা থামেনি। ডিসেম্বর থেকে এ পর্যন্ত দেশটিতে ১ হাজার মানুষ মারা গেছেন। এছাড়া বাড়িঘর ছেড়ে পালিয়েছে অন্তত ৯০ হাজার মানুষ।  

অপরদিকে, পদত্যাগের ঘোষণার পর যত দ্রুত সম্ভব দেশটিতে নতুন নেতা নির্বাচনের আহ্বান জানিয়েছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জ্যঁ ভেস লি ড্রিয়ান।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে