Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১ এপ্রিল, ২০২০ , ১৭ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৮-২০১৪

তত্ত্বাবধায়ক সরকার বাতিল করতে বাধ্য হয়েছি

তত্ত্বাবধায়ক সরকার বাতিল করতে বাধ্য হয়েছি

ঢাকা, ০৮ জানুয়ারি- তত্ত্বাবধায়ক সরকার বাতিল করতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক।

বুধবার বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইন্সিটিউটে এক সেমিনারে প্রশ্নের উত্তরে এ কথা বলেন আলোচিত এই বিচারক।

কমিশনের চেয়ারম্যান পদে থাকা এই বিচারপতি বলেন, “আমরা ত্রয়োদশ সংশোধনী বাতিল করতে বাধ্য হয়েছি। কারণ আমাদের সংবিধান ও আইন তিন মাসের জন্য জনগণের শাসন থাকবে না, এটা সমর্থন করে না।”

তিনি বলেন, “গণতন্ত্রকে বাধাগ্রস্ত করাতো নয়ই, প্রবহমান রাখাই ছিল এই রায়ের একমাত্র উদ্দেশ্য। রায়টি পড়লেই এটা বুঝতে পারবেন। সংবিধানে বলা হয়েছে, জনগণই দেশের একমাত্র মালিক। জনগণের ইচ্ছা অনুসারে এই দেশ পরিচালিত হবে।”

তিনি আরও বলেন, “জনগণের সার্বভৌমত্ব চির বহমান। এটা একদিনের জন্যও স্থগিত রাখা যায় না। মার্কিন প্রেসিডেন্ট জনএফ কেনেডিকে যখন হত্যা করা হয়, তখন ভাইস প্রেসিডেন্ট জনসন একটা প্লেনে ছিলেন। তাকে ওয়ারলেসে শপথ পড়ানো হয়। তাকে আধাঘণ্টাও সময় দেয়া হয়নি।”

খায়রুল হক বলেন, “সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যারা হামলা করছে, তারা দুষ্কৃতিকারী। তাদের কোনো রাজনৈতিক পরিচয় আছে আমি স্বীকার করি না। তাদেরকে আইনের আওতায় আনা উচিত।”

তিনি বলেন, “সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িতে অগ্নিসংযোগ ও হামলার ঘটনা অত্যন্ত দুঃখজনক। এটা কোনভাবেই কাম্য নয়। দেশের জ্যেষ্ঠ নাগরিক হিসেবে, মুসলমান হিসেবে আমি লজ্জিত।”

খায়রুল হক বলেন, “নির্বাচনের আগে এবং পরে সংখ্যালঘু সম্প্রদায় যেভাবে নিগৃহীত ও নির্যাতিত হচ্ছে, তা খুবই দুঃখজনক। আমরা এমন একটি দেশে বাস করি, যেখানে আমরা প্রতিবেশীর কোনো সুরক্ষা নেই। দেশের জ্যেষ্ঠ নাগরিক হিসাবে আমি লজ্জিত।”

সেমিনারে ‘বৈষম্য বিলোপ আইন-২০১৪’ নামে একটি খসড়া আইন উপস্থাপন করেন আইন কমিশনের প্রধান গবেষণা কর্মকর্তা ফওজুল আজিম। ওই সেমিনারে সভাপতিত্ব করেন বিচারপতি খায়রুল হক। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানও বক্তব্য রাখেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে