Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৫ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৮-২০১৪

১০০ মিলিয়ন বছর প্রাচীন ফুল!

১০০ মিলিয়ন বছর প্রাচীন ফুল!

অরিগন স্টেট ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা সম্প্রতি একটি ১০০ মিলিয়ন বছরের পুরনো উদ্ভিদের ফসিল আবিষ্কার করেছেন। আর এর মধ্যে পাওয়া গেছে ১৮টি ফুল। তবে অবাক করা বিষয় হচ্ছে এর মধ্যে এমন আছে কিছু ফুল যা পুনর্জনন প্রক্রিয়ায় ফসিল হিসেবে গড়ে উঠেছে। ফলে আবিষ্কার হয়েছে ফুলের সবচেয়ে স্পষ্ট পুনর্জনন প্রক্রিয়া। একটি অ্যাম্বার ফসিলে এই উদ্ভিদ ও ফুল গুলো পাওয়া যায়।

আবিষ্কারটি সম্পর্কে বোটানিক্যাল ইন্সিটিউট অফ টেক্সাসের জার্নাল বিভাগে প্রকাশ করা হয়। প্রাপ্ত তথ্যমতে, উদ্ভিদটি মধ্য ক্রেটাসিওস যুগের।

আর এটা নতুন গোত্র এবং প্রজাতির অংশ হওয়ায় এর নামকরণ করা হয়েছে মাইক্রোপেটসস বারমেনসিস হিসেবে। বিশেষজ্ঞরা জানান যে, এই উদ্ভিদটি মায়ানমারের এক খনিতে পাওয়া যায়। তবে সবচেয়ে অবাক করা বিষয় হলো, ১০০ মিলিয়ন বছরের পুরনো হলেও ফুলগুলো অনেক ভালো অবস্থায় রয়েছে।

ফসিলটিতে মোট ১৮টি ফুল পাওয়া যায় যার মধ্যে ১০টি পরীক্ষণ করা যাচ্ছে। অন্য ফুলগুলো পরীক্ষনের অবস্থায় আছে নাকি নেই সে সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। আর বিজ্ঞানীদের মতে তারা যে পুনর্জনন অবস্থা প্রত্যক্ষ করেছে তার সাথে বর্তমানে যে সকল ফুল পাওয়া যায় তার পুনর্জনন প্রক্রিয়ার কোনো পার্থক্য নেই। অর্থাৎ প্রায় ১০০ বছরের পুরনো প্রক্রিয়ায় ফুলগুলো এখনও পুনর্জনন করে থাকে। এটাই প্রথম মধ্য-ক্রেটাসিওস কালের ফুল যাতে কিনা দুটি পোলেন কনা থেকে উদ্ভূত পোলেনের টিউবটি স্টিগমাটে প্রবেশ করতে দেখা যায়।

এই বিষয়ে অরিগন স্টেট ইউনিভার্সিটি কলেজ অফ সায়েন্স, ডিপার্টমেন্ট অফ ইন্টেগ্রেটেড বায়োলজি এর প্রফেসর জর্জ পয়নার জানান যে “ক্রেটাসিওস ফুলে আমরা কখনও এমন ফুল দেখিনি যা কিনা সত্যিকার অর্থেই একটি পোলেন টিউব একটি স্টিগমাতে প্রবেশ করে। আর এটাই হলো অ্যাম্বার ফসিলের বৈশিষ্ট্য। তারা এত দ্রুত ফসিল প্রক্রিয়ায় প্রবেশ করে যে এর ফলে পোলেন কনা এবং টিউব দুটিই সংরক্ষিত থাকে ফলে তা মাইক্রোস্কোপে দেখতে পাওয়া সম্ভব হচ্ছে।“

ফুলের পলেন কনাগুলো কিছুটা আঠার মতন ছিল যার ফলে ধারণা করা হচ্ছে যে এর কনা কোনো পলেনবহনকারী পোকার মাধ্যমে এসেছিল। এর ফলে বিজ্ঞানীরা আরও ভালভাবে ক্রেটাসিওস কালের জীববৈচিত্র সম্পর্কে বুঝতে পারছেন। এই সময়েই স্তন্যপায়ী প্রাণী এবং পাখিরা আবির্ভাব করতে শুরু করে আর সেই একই সময় ফুলের উদ্ভিদগুলো উঠে আসে।

জর্জ পয়নারের মতে, “ফুলের এই বিবর্তনের দ্বারা আমাদের এই জীববৈচিত্রে নানা পরিবর্তন এসেছে বিশেষ করে গ্রীষ্মমণ্ডলীয় এবং এর উপ অঞ্চলগুলোতে।“

১০০ বছরের পুরনো হওয়া সত্তেও ফুলগুলো অনেক ভালো অবস্থায় ছিল, ফলে একে সম্পূর্ণভাবে প্রাপ্ত প্রাচীন ফুলগুলোর মধ্যে অন্যতম বিবেচনা করা হচ্ছে।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে