Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.1/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৭-২০১৪

নতুন মন্ত্রিসভায় যাদের থাকার সম্ভাবনা রয়েছে

দিয়াম তালুকদার


নতুন মন্ত্রিসভায় যাদের থাকার সম্ভাবনা রয়েছে

ঢাকা, ০৭ জানুয়ারি- নির্বাচন শেষ হতে না হতেই গুঞ্জন শুরু হয়েছে নতুন মন্ত্রিসভায় কারা আসছে। বর্তমানে যারা আছেন এর বাইরে যুক্ত হবে কারা। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে সম্ভাব্য মন্ত্রী-প্রতিমন্ত্রীদের একটি তালিকাও পাওয়া গেছে। যাতে অভিজ্ঞ তোফায়েল আহমেদ, আমির হোসেন আমুদের সঙ্গে নবীন অনেক মুখ যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ৯৬ এর আদলে এ মন্ত্রিসভায় দলের বাইরে থেকেও সদস্য থাকছে।

বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে জিএম কাদের ছাড়া প্রায় সবার থাকার সম্ভাবনা রয়েছে। যুক্ত হতে পারেন আরও কিছু নতুন মুখ। তবে মন্ত্রিসভার পরিধি কোনভাবেই ৪৫ এর অধিক হবে না। নতুনদের সুযোগ দিতে এবার উপ-মন্ত্রী করা হতে পারে ৩ থেকে ৫ জনকে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে একজন প্রতিমন্ত্রী যুক্ত হতে পারেন। তবে জাহাঙ্গীর কবির নানককে এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নয়, পল্লী উন্নয়ন ও সমবায়কে আলাদা করে তার পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে। তার একটি বাড়ি একটি খামার প্রকল্প সফল হওয়ায় এবার পুরস্কৃত হবেন তিনি। এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হতে পারে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীকে।

এভাবে তোফায়েল আহমেদকে পূর্ত মন্ত্রণালয় থেকে বাদ দিয়ে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হতে পারে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী করা হতে পারে মোহাম্মদ নাসিমকে। তার সঙ্গে নবীন এক প্রতিমন্ত্রী যুক্ত করা হতে পারে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নাও ফিরতে পারেন আফম রুহুল হক ও প্রতিমন্ত্রী ক্যাপ্টেন মুজিবুর রহমান ফকির। এ মন্ত্রণালয়ের জোটের শরীকদের কাউকে দিয়ে প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রী করা হতে পারে হাবিবে মিল্লাতকে।

তালুকদার আব্দুল খালেক ফিরছেন ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েই। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর হচ্ছেন এটা অনেকটাই নিশ্চিত। পুরনো মন্ত্রীদের মধ্যে যারা নির্বাচনকালীন সরকারে নেই তাদের অনেকেই বাদ পড়তে পারেন। টেকনোক্র্যাট কোটায় আইন মন্ত্রণালয়ে ফিরছেন ব্যারিস্টার শফিক আহমেদ।

এছাড়া নতুন যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, আতিউর রহমান আতিক, সাগুফতা ইয়াসমিন, এমএ মান্নান, তাজুল ইসলাম, সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, আসাদুজ্জামান নূর, এইচএন আশিকুর রহমান, ফজলে হোসেন বাদশা, এসএম মোস্তফা রশিদী, আবুল হাসানাত আবদুল্লাহ, শওকত মোমেন শাহজাহান, মির্জা আজম, ওয়ারেসাত হোসেন বেলাল, মেহের আফরোজ, কাজী কেরামত আলী, নূর-ই-আলম চৌধুরী, এবি তাজুল ইসলাম, মোফাজ্জল হোসেন চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রমুখ।

স্পিকার ও চিফ হুইপ হিসেবে বহাল থাকছেন ড. শিরিন শারমিন চৌধুরী ও উপাধ্যক্ষ আব্দুস শহীদ। হুইপ পদে নতুন মুখ আসতে পারে। শারীরিক সুস্থতা থাকলে ডেপুটি স্পিকার পদে শওকত আলীও বহাল থাকবেন।

 

 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে