Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ , ২ পৌষ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৭-২০১৪

ভোট পড়েছে ৩৯.৬৬ শতাংশ

ভোট পড়েছে ৩৯.৬৬ শতাংশ

ঢাকা, ০৬ জানুয়ারি- দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৪৭ আসনে ভোটের গড় সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৬৬। এ নির্বাচনে ৩শ আসনে ৪ কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৭৫৪ ভোটারের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ কোটি ৭০ লাখ ২৮ হাজার ৫০৭ জন। সহিংসতার কারণে স্থগিত করা হয়েছে আটটি আসনের ৩৯২টি কেন্দ্রের ভোটগ্রহণ। সেসব আসনের ভোটার সংখ্যা ছিল ১০ লাখ ৮ হাজার ২৫৫ জন।

সোমবার ভোটগ্রহণের পরদিন নির্বাচন কমিশনের দেয়া ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। সে হিসাবে এবারের নির্বাচনে মোট গড় ভোটের সংখ্যা শতকরা ৩৯ দশমিক ৬৬।

একদিন পেরিয়ে গেলেও ইসি থেকে শতকরা ভোটের হার জানানো হয়নি। সবগুলো আসনের ফলাফল হাতে পেলেই সে হিসাব জানানো হবে বলে ইসি থেকে বলা হয়েছে। তবে ইসি সূত্র জানিয়েছে, ৩৯ শতাংশেরও বেশি ভোট পড়েছে এবারের নির্বাচনে।

এ ফলাফল বিশ্লেষণ অনুযায়ী দেশের সবচেয়ে বেশি ভোট পড়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ৫১ লাখ ৮ হাজার ১৭৪ জন ভোট দিয়েছে। আর সবচেয়ে কম ভোট পড়েছে সিলেট বিভাগে। এ বিভাগে ১০ লাখ ৬৫ হাজার ৮০৬ জনের ভোট পড়েছে।

এবারের নির্বাচনে ১৫৩ আসনে বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়ায় ভোট অনুষ্ঠিত হয়েছে ১৪৭ আসনে। তার মধ্যে নির্বাচনের দিন স্থগিত করা হয় ৮ আসনের ভোটগ্রহণ। স্থগিত হওয়া আসনগুলোতে ১৬ জানুয়ারি পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে ইসি সূত্রে জানা যায়।

তবে সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ ভোটের শতকরা হার প্রসঙ্গে বলেছিলেন, ‘এখনও এক আধটা কেন্দ্রের ফলাফল হাতে আসেনি। ইতিমধ্যে আন অফিসিয়াল ফলাফল জানিয়ে দেয়া হয়েছে। সবকটি আসনের ফলাফল হাতে এলে এবং সব কাগজপত্র পাওয়া গেলেই শতকরা হার জানানো যাবে।’

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে