Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (110 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০১-২০১২

অষ্ট্রেলিয়ায় এক বাংলাদেশী গৃহবধুর কৃতিত্ব

অষ্ট্রেলিয়ায় এক বাংলাদেশী গৃহবধুর কৃতিত্ব
ইউনিভার্সিটি অব সিডনীর ফ্যাকাল্টি অব এগ্রিকালচার, ফুড এন্ড ন্যাচারাল রিসোর্স-এর ডীন প্রফেসর মার্ক এ্যাডামস্ গত ১৭ই নভেম্বর ব্যক্তিগত ইমেইলে বাংলাদেশী গৃহবধুঁ ইসরাত জাহানকে পিএইচডি-এর একজন গবেষক হিসাবে সিলেকশনের কথাটা প্রকাশ করেন। ওয়ার্ল্ড র‌্যাংকিং-এ ইউনিভার্সিটি অব সিডনীর অবস্থান বিশ্বের প্রথম ৫০টির মধ্যে একটি আর অষ্ট্রেলিয়াতে প্রথম ৩টির মধ্যে একটি। খুলনা ইউনিভার্সিটি থেকে বি.এস-সি. অনার্সে ফার্স্ট ক্লাশ ফোর্থ ও ঢাকাশের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে এম.এস-সি. (কৃষি) থেকে ফার্স্ট ক্লাশ ফার্স্ট হয়ে বৈবাহিক সূত্রে ইসরাত জাহান সিডনীতে আগমন করেন ২০১০ সালের ২২শে এপ্রিল।

ইউনিভার্সিটি অব সিডনীর জার্মান বংশোদ্ভুত প্রভাষক ডঃ মিসেস্ কারিনা মোলার ও আমেরিকান বংশোদ্ভুত প্রফেসর ডঃ জেফ্রী এ্যামথোর-এর তত্ত্বাবধানে তাঁর রিসার্চ কাজ চলবে আগামী সাড়ে তিন বছর ধরে। তার রিসার্চের বিষয় অষ্ট্রেলিয়ার সাধারণ খরা পরিবেশে গমের উৎপাদন বাড়ানো সম্ভব’। । তার রিসার্চ এলাকা হবে নিউ সাউথ ওয়েলস-এর নেররাব্রী এবং হল্যান্ডের (ন্যাদারল্যান্ড) গ্রাম অঞ্চল। তার টিউশন ফী-র পুরোটা আসবে কমনওয়েলথ্ স্কলারশীপ থেকে আর এই স্কলারশীপের মোট অর্থের পরিমান প্রায় ১ লক্ষ অষ্ট্রেলিয়ান ডলার; যা বাংলাদেশী ৮০ লক্ষ টাকার সমপরিমাণ। সেই সাথে ‘হাত খরচ’ বা ‘পকেট মানি’ হিসাবে পেয়েছে এ.পি.এ. (অষ্ট্রেলিয়ান পোষ্টগ্রাজুয়েট এ্যাডওয়ার্ড) স্কলারশীপ। যার মোট অর্থের পরিমান ৭১,১৮৪ অষ্ট্রেলিয়ান ডলার; যা বাংলাদেশী প্রায় ৫৭ লক্ষ টাকার সমপরিমান। এ ছাড়াও পাচ্ছেন শীর্ষ মেধা তালিকায় অবস্থানের জন্য ফ্যাকাল্টির ‘সম্মানিত টপ-আপ স্কলারশীপ’। যার মোট অর্থের পরিমান ১৫,০০০ অষ্ট্রেলিয়ান ডলার; যা বাংলাদেশী প্রায় ১২ লক্ষ টাকার সমপরিমান।


উল্লেখ্য যে, ইসরাত জাহান ২০০৮ সালে বরিশাল বিভাগের ঝালকাঠী জেলার ঝালকাঠী সদর থানাধীন মোস্তাফিজ বাবুর সাথে বৈবাহিকসূত্রে আবদ্ধ হোন। মোস্তাফিজের পরিবার বর্তমানে ঢাকার আলম বাগ, জুরাইন-এ স্থায়ীভাবে বসবাস করছেন। ইসরাতের পিতা মোহাম্মদ আলী ছিলেন বিসিআইসি-র একজন আদর্শ স্কুল শিক্ষক এবং মাতা একজন গৃহিনী। বাংলাদেশে তাঁর গ্রামের বাড়ী বরিশাল বিভাগের পিরোজপুর জেলার নাজিরপুর থানার রঘুনাথপুর গ্রামে। তাঁর পরিবার বর্তমানে খুলনার খালিশপুর-এ স্থায়ীভাবে বসবাস করছেন আর তিনি স্বামীর সাথে সিডনীর ল্যাকেম্বা-তে বসবাস করছেন।


অষ্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে