Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ , ৫ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০১-২০১২

২০১২ সালকে বরণ করলো আমেরিকানরা

২০১২ সালকে বরণ করলো আমেরিকানরা
শান্তি ও সমৃদ্ধশালী আমেরিকা গড়ার অঙ্গিকারে হৃদয়ের আমেজ এবং প্রাণের উষ্ণতায় ‘আসুন সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হই’ শ্লোগানে নতুন ইংরেজী বছর ২০১২ সালকে বরণ করলো আমেরিকানরা। ১০ লক্ষাধিক আমেরিকানের উপস্থিতিতে টাইমস স্কোয়ারে বর্ষবরণের এ অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তায় নিউইয়র্ক পুলিশের ৩৮ হাজার সদস্য ছিল সতর্কাবস্থায়। এছাড়া সিটির গুরুত্বপূর্ণ প্রবেশ দ্বারে বসানো হয় ৩ সহস্রাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা। টাইমস স্কোয়ারে প্রবেশ করতে হয় নির্দিষ্ট কয়েকটি পথে। এ সময় সকলের দেহ তল্লাশী করা হয়।

টাইমস স্কোয়ারের আশপাশের বহুতল ভবন, হোটেল, রেস্টুরেন্টের ছাদে বসানো হয় টহল পুলিশ। সন্ত্রাসী হামলার কোন আশংকা না থাকলেও সবকিছুতে ছিল কড়া সতর্কতা। উল্লেখ্য যে, ১৯০৭ সাল থেকে বিশাল আয়োজনে টাইমস স্কোয়ারে বর্ষবরণের এ অনুষ্ঠান হচ্ছে। এবারও শতাধিক দেশের টুরিস্ট জমায়েত হয়েছিলেন এ অনুষ্ঠানে। বর্ষবরণের উৎসবে বাংলাদেশী তথা দক্ষিণ এশিয়ানদের উপস্থিতি ছিল আশানুরূপ। অনেকে বাংলায় ‘শুভ নববর্ষ-২০১২’ লেখা ব্যানার বহন করেন। তাপমাত্রা তুলনামূলকভাবে উষ্ণ হওয়ায় টাইমস স্কোয়ারে কাউকেই তেমন কষ্ট সইতে হয়নি। উল্লেখ্য যে, নতুন বছরের বলটির ওজন ছিল ১১৮৭৫ পাউন্ড এবং ৭৭ ফুট উঁচু একটি মসৃণ খঁুটি বেয়ে ৬০ সেকেন্ড গণনার মাধ্যমে তা ভূমিতে পতিত হয়। এ সময় তা এক কোটি ৬ লাখ বার রং বদলায়। টিভিতে সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠান প্রত্যক্ষ করেন বিশ্বের এক বিলিয়ন মানুষ। নিউইয়র্ক সিটি মেয়র মাইকেল ব্লুমবার্গ নতুন বছরের বল পতনের শুভ উদ্বোধন ঘঁটান। এবারের শ্লোগান ছিল ‘আসুন সকলে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হই এ বছর’ (লেট দেয়ার বি ফ্রেন্ডশীপ দিস ইয়্যার)।

ইংরেজী নতুন বছরকে বরণের এ অনুষ্ঠান হয় ৩১ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ১ মিনিটে (বাংলাদেশ সময় রোববার সকাল ১১টা)। নিউইয়র্কের কুইন্স, ব্রুকলীন এবং ম্যানহাটানে প্রবাসী বাঙালিদের উদ্যোগেও বিপুল আয়োজনে বর্ষবরণের অনুষ্ঠান হয়েছে। ব্রুকলীনে চার্চ-ম্যাকডোনাল্ডে সুগন্ধ্যা রেস্টুরেন্টের মিলনায়তনের বর্ষবরণের উৎসবে কমুøনিটির সর্বস্তরের মানুষের সমাগম ঘটেছিল। নিউইয়র্কের ব্রুকলীন বরোতে ঘটা করে বিপুল আয়োজনে ইংরেজী বর্ষবরণের এটি প্রথম ঘটনা এবং এর উদ্যোক্তা ছিলেন সন্দ্বীপ এসোসিয়েশনের সভাপতি বিশিষ্ট নির্মাণ ব্যবসায়ী নূরল আমিন। তাকে সহায়তা করেন কমুøনিটি এ্যাক্টিভিস্ট মোস্তফা কামাল, নিজাম উদ্দিন, নূরল ইসলাম বাবু, খোকন ও আলমগীর। এতে সঙ্গীত পরিবেশন করেন ক্ষুদে গানরাজ নীলয়, প্রবাসে জনপ্রিয় কন্ঠশিল্পী প্রেয়তী, তানভির শাহীন, তানভির মামুন, মোস্তফা কামাল প্রমুখ। গানে গানে ইংরেজী বর্ষবরণের এ অনুষ্ঠানে অবশ্য কেউই ইংরেজী কিংবা হিন্দি গান পরিবেশন করেননি। সবগুলোই ছিল বাংলা। ফলে তা প্রাণের আমেজ বয়ে এনেছিল সকল বয়েসী শ্রোতার। দলমত নির্বিশেষে প্রবাসীদের উপস্থিতি আয়োজনকে সার্থক করেছে বলে অনেকের ধারণা।

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে