Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ , ৪ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (85 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৪-২০১৪

ইথিওপিয়ায় শান্তি আলোচনা চলছে

ইথিওপিয়ায় শান্তি আলোচনা চলছে

আদ্দিস আবাবা, ০৪ জানুয়ারি- ইথিওপিয়ার পররাষ্ট্রমন্ত্রী টেড্র বলেছেন, রাজধানী আদ্দিস আবাবায় মধ্যস্থতাকারী দেশসমূহ ও বিবদমান দলদুটির মধ্যকার শান্তি আলোচনা ফলপ্রসূ হতে চলেছে।
 
তবে সালভা কির ও রিয়েক মাকারের প্রতিনিধি দলের মধ্যে সরাসরি আলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে  শনিবার।
 
জানা গেছে, সালভা কির এবং তার বহিষ্কৃত প্রধানমন্ত্রীর সৃষ্ট গৃহযুদ্ধে গত ১৫ ডিসেম্বর থেকে এ বছরের শুরু অবধি ১০০০ বেসামরিক লোক মারা গেছেন।
 
যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে তার কূটনীতিকদের সরিয়ে নিয়েছে।
 
এ পর্যন্ত ১ লাখ ৮০ হাজার মানুষ তাদের আবাস ছাড়তে বাধ্য হয়েছে। এবং খোলা আকাশের নিচে খাবার, পানি ও পয়নিষ্কাশনের সুবিধা ছাড়া মানবেতর জীবন যাপন করছে।
 
বোর, জংলেই, বেনতিউসহ দেশের উত্তরাংশ সবচেয়ে সবচেয়ে উত্তপ্ত হয়ে উঠেছে।
 
শান্তি আলোচনা যখন চলছে সে সময়ে দু পক্ষই তাদের শক্তি বৃদ্ধিতে নিয়োজিত আছে। এতে জনগণ আরও সন্ত্রস্ত হয়ে উঠছে। যুদ্ধ নতুন করে শুরু হবে বলে ভাবছে তারা। রাজধানী জুবার স্থানীয়দের সংবাদ সংস্থা বিবিসিকে সূত্রে এ খবর পাওয়া গেছে।
 
রিয়েক মাকারের দলের একজন মুখপা্রত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তার সেনাবাহিনী জুবার দিকে অগ্রসর হচ্ছে। অপরদিকে সালভা কিরের মুখপাত্র বলছেন, তাদের সেনাবাহিনী বোর পুনরূদ্ধারে এগিয়ে যাচ্ছে।
 
জাতিতাত্ত্বিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দক্ষিণ সুদানে গৃহযুদ্ধ চলমান রয়েছে।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে