Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (72 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০১-২০১৪

২০১৩ সালের সেরা ৮ বৈজ্ঞানিক ছবি

২০১৩ সালের সেরা ৮ বৈজ্ঞানিক ছবি

ঢাকা, ৩১ ডিসেম্বর- দেখতে দেখতে শেষ হয়েছে ২০১৩ সাল। এ বছর বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে হয়েছে অনেক গুরুত্বপূর্ণ ও চমৎকার সব উদ্ভাবন। অন্য দিকে আলোকচিত্রীরাও তুলেছেন অসাধারণ সব ছবি,যেগুলোতে বিজ্ঞানের সৌন্দর্যকে ফুটিয়ে তুলেছেন তারা অপরিসীম দক্ষতায়। প্রিয়.কমের পাঠকদের জন্য রইলো সেই ছবি গুলো থেকে বাছাই করা সেরা ৮টি বৈজ্ঞানিক ছবি।

(১) বজ্রপাতের সৌন্দর্য

জার্মানির বার্লিনের Fernsehturm টাওয়ারের উপর আচমকাই আছড়ে পড়ে তীব্র বজ্রপাত। ২০১৩র আগস্টের ৭ তারিখ এ ছবিটি তুলেছেন জেনস ফেরসটেরা। ছবির শিরোনাম ছিল ‘electric city’।
  

(২) পোকা ভাইয়েরা

এ ছবিটি box-bug নামে এক ধরণের পোকার। পোকা দুটি সদ্যই জন্ম নিয়েছিল ও লম্বায় ছিল ৩ মি মি লম্বা। সুইজারল্যান্ডের বাসলের কার্ট উইরজের তুলেছেন এ ছবিটি।
 

(৩) ব্যাঙের ব্যর্থ মহাশূন্যযাত্রা

এ বছরের সেপ্টেম্বরের ৬ তারিখ ভার্জিনিয়া থেকে LADEE স্পেস সাটল উড্ডয়নকালে প্রচণ্ড ধোঁয়ার মাঝে একটি ব্যাঙকে ছিটকে মাটিতে পড়তে দেখা যায়। এটা যখন বাতাসে ভাসছিলো ঠিক সে সময়ে নাসা’র ক্যামেরায় এটা ধরা পড়ে। নাসা’র মুখপাত্র পরে জানান যে তারা জানেন না ব্যাঙটি কিভাবে সেখানে গেল!
  

(৪) আগ্নেয়গিরির ধোঁয়ার রিং

ধূমপায়ীদের ক্ষেত্রে একটি কথা প্রায়ই শোনা যায়, সিগারেট ফুঁকছেন আর ধোঁয়ার রিং ছাড়ছেন। বেশ মানুষে কথা বাদ। এ ছবিটি সিসিলির মাউন্ট এৎনা(etna) আগ্নেয়গিরির উপর থেকে তোলা। আগ্নেয়গিরির ধোঁয়া ও বাতাসের জলীয় বাষ্প মিলে এ নিখুঁত রিং বলয়টি তৈরি হয় বাতাসে। এ বছরের ১১ নভেম্বর টম পেইফার।
  

(৫) নতুন আবিষ্কৃত প্রাণী

এ বছরের আগস্টে কলম্বিয়াতে olinguito নামে নতুন এক স্তন্যপায়ী প্রাণী প্রজাতির খোঁজ পাওয়ার কথা জানান বিজ্ঞানীরা। অনেক আগে থেকে বিভিন্ন চিড়িয়াখানাতে এদের অস্তিত্ব থাকলেও গত ১০০ বছর যাবত এটাকে অন্য প্রাণীর সাথে গুলিয়ে ফেলছিলেন বিজ্ঞানীরা! আলোকচিত্রী জুয়ান রেন্ডন এ মাংসাশী প্রাণীটির ছবি তুলেন। সৌজন্য- savingspecies.org
 

(৬) শনিগ্রহে হারিকেন

শনিগ্রহের উত্তর মেরুতে সৃষ্ট বিশাল হারিকেন। পৃথিবীতে সৃষ্ট হারিকেনের মতোই দেখতে এ হারিকেনের ছবিটি তুলে নাসা’র ক্যাসিনি মহাশূন্যযান। ছবি সৌজন্য- CALTECH/NASA।

(৭) মাছেরাও জানে ‘একতাই বল’

সম্ভাব্য আক্রমণকারীর হাত থেকে বাঁচার জন্য Silverside মাছেরা এরকম দলবদ্ধভাবে ঘূর্ণি সৃষ্টি করে পালিয়ে যায়। ন্যাশনাল জিওগ্রাফিকের ‘wildlife photographer of the year 2013’ এর চূড়ান্ত পর্বে এ ছবিটি রানার-আপ হয়। ছবিটি তুলেছেন জুলিয়ান কোহেন।
   

(৮) শৈবালের সৌন্দর্য

2013 PHOTOMICROGRAPHY COMPETITION এ এই ছবিটি প্রথম পুরস্কার পায়। এটা মূলত এক ধরণের সামুদ্রিক ডায়াটম বা শৈবাল, যার বৈজ্ঞানিক নাম Chaetoceros debilis। ছবিটি তোলা হয়েছে নেদারল্যান্ড থেকে, তুলেছেন উইম ভ্যান এগমন্ড।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে