Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১২-২০২০

বিশ্বের প্রথম গাড়ি যে নিজেই শিখতে পারে মানুষের মতো

বিশ্বের প্রথম গাড়ি যে নিজেই শিখতে পারে মানুষের মতো

এ বছরে বেইজিং অটো শো-এ একটি ইলেকট্রিক গাড়ি আনছে হাইফি (উচ্চারণ করা হচ্ছে হাই ফাই)। এটা বিশ্বের প্রথম 'সেল্ফ-লার্নিং' কার। অর্থাৎ, এটা নিজে থেকেই অনেক কিছু শিখে নেবে, ঠিক যেমনটা মানুষ শেখে। এর প্রিমিয়াম ইলেকট্রিক প্রোটোটাইপ গাড়ি আনতে যাচ্ছে। এর নাম দেয়া হয়েছে হাইফি ১। একে ডাকা হবে হাইফি এক্স নামে। 

এই গাড়ি নির্মাণে ব্যবহৃত হয়েছে হিউম্যান ওরিয়েন্টেড আর্কিটেকচার (এইচওএ)। এটাকে ওটিএ (ওভার-দ্য-এয়ার) ফিচারে আপগ্রেড করা যাবে। হাইফি এক্স একটি সফটওয়্যার ডেভেলপার প্লাটফর্ম। এ গাড়িতে যুক্ত হয়েছে বিশেষায়িত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অ্যাসিস্টেন্ট হাইফিগো। এটি বানাতে মাইক্রোসফটের সহযোগিতা নেয়া হয়েছে। হাইফিগো একটা উচ্চ ক্ষমতাসম্পন্ন সেন্সর। কৃত্রিম বুদ্ধিমত্তার নানা বৈশিষ্ট্য এতে যোগ হয়েছে। গাড়িতে যারা থাকবেন তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারবে এই গাড়ি। যুক্তির ভিত্তিতে সিদ্ধান্তও নিতে পারে হাইফি এক্স। আশপাশের পরিস্থিতিও বিশ্লেষণ করবে এটি। 

আরও পড়ুন: ইউজারনেম-পাসওয়ার্ড সেভ রাখবে ক্রোম

স্বশিক্ষায় শিক্ষিত হওয়ার বৈশিষ্ট্যসম্পন্ন এই গাড়িতে আছে 'নিউরাল নেটওয়ার্ক'। এটি ৬টি 'সুপার ব্রেইন' ডোমেইন কন্ট্রোলার যুক্ত যা ওয়ানজি ইথারনেটের মাধ্যমে সংযুক্ত হয়েছে। গতানুগতিক ক্ষমতাসম্পন্ন ট্রান্সমিশনের চেয়ে অনেক বেশি শক্তিশালী। হাইফি এক্স প্রচুর তথ্য সংগ্রহের মাধ্যমে ক্লাউড কম্পিউটিংয়ের সমন্বয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। এসব কাজে এর রয়েছে শক্তিশালী তথ্য বিশ্লেষণের ইঞ্জিন। এটা সত্যিকার অর্থেই বুদ্ধিমত্তাসম্পন্ন এবং স্মার্ট গাড়ি। 

গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে। এ বিষয়ে সক্ষমতা লেভেল ৩ পর্যায়ের। আর এ কাজে হাইফি এক্স বিশ্বের শীর্ষস্থানীয়দের মধ্যে অন্যতম হবে। নিরাপত্তাব্যবস্থায় প্রাচুর্যতার অভাব নেই। এ গাড়ি ঘণ্টায় শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিবেগে পৌঁছাতে পারে মাত্র ৩.৯ সেকেন্ডে। বেশ কয়েকটি ব্যাটারি রয়েছে এতে। সবচেয়ে বড়টা ৯৬ কিলোওয়াট ইউনিট। এটি ৬১০ কিলো পর্যন্ত চলতে সক্ষম। 

নির্মাণের শেষ পর্যায়ে রয়েছে হাইফি এক্স। এ বছরের শেষে বাণিজ্যিক উৎপাদন শুরু করবে বলে আশা করা যায়। ২০২১ সালেই অফিসিয়ালি সরবরাহ করা হবে। 

হাইফি ব্র্যান্ডটা তৈরি করেছে হিউম্যান হরিজন্স। এই প্রতিষ্ঠানের জন্ম মূলত উচ্চপ্রযুক্তির ব্যবহারে ভবিষ্যতের স্মার্ট যানবাহন নির্মাণের জন্য হয়েছে। হাইফি এক্স হালকা ওজনের হাইব্রিড অ্যালুমিনিয়াম কাঠামো পেয়েছে। এতে ব্যবহৃত হয়েছে ভেগান চামড়া এবং পুনঃব্যহারযোগ্য উপাদান। হিউম্যান হরিজন্স স্মার্ট শহর গড়ে তুলতে স্মার্ট যানবাহন নিয়ে কাজ করে। 

সূত্র: এশিয়া ওয়ান
এম এন  / ১২ আগস্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে