Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১১ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৯-২০২০

ঢাবিতে বিশেষ সমাবর্তন নির্ধারিত সময়ে হচ্ছে না

ঢাবিতে বিশেষ সমাবর্তন নির্ধারিত সময়ে হচ্ছে না

ঢাকা, ১০ আগস্ট - করোনা সংক্রমণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক 'ডক্টর অব লজ (মরণোত্তর)' ডিগ্রি প্রদানের জন্য বিশেষ সমাবর্তন নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না।

রোববার (৯ অগাস্ট) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা ৫ সেপ্টেম্বর জাতির জনকের জন্য বিশেষ সমাবর্তন করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে তা যথাসময়ে করতে পারছি না। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে এ বিষয়ে চিঠি দিয়েছি। ওনারা আমাদেরকে একটি তারিখ ঠিক করে দিবেন।

আরও পড়ুন: শূন্যপদে ভিসি নিয়োগে সিনিয়র প্রফেসরদের তালিকা চেয়েছেন শিক্ষামন্ত্রী

উপাচার্য আরও বলেন, জাতির জনককে সমাবর্তন দেয়ার এ সিদ্ধান্ত ইতিহাসের খুব গুরুত্বপূর্ণ ঘটনা। আমরা এ কাজটি খুব উৎসবমুখর পরিবেশে করতে চাচ্ছি। এখানে দেশ বিদেশের প্রায় পাঁচ হাজার অতিথি থাকবেন। বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা থাকবেন। এছাড়া, দেশের বিভিন্ন বরেণ্য রাজনীতিবিদ ও শিক্ষাবিদরা থাকবেন।

চলতি বছরের ২৩ জানুয়ারি উপাচার্য কার্যালয়ে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গঠিত সমন্বয় কমিটির সভায় ৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ (মরণোত্তর) ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত হয়। এতে নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জিকে সমাবর্তন বক্তা রাখা হয়।

অভিজিৎ ব্যানার্জিকে সমাবর্তন বক্তা করার প্রেক্ষাপটে ঢাবি উপচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন বাঙালি। সেহেতু তার জন্য করা বিশেষ সমাবর্তনে আমরা একজন বাঙালি বিশেষ ব্যক্তি হিসেবে অর্থনীতিতে নোবেল বিজয়ী অভিজিৎ ব্যানার্জিকে রাখার সিদ্ধান্ত নিয়েছি। বঙ্গবন্ধুর বিশেষ সমাবর্তনে সমাবর্তন বক্তা হওয়ায় তিনিও আনন্দিত হয়েছেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১০ আগস্ট

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে