Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ , ৯ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-০৯-২০২০

বৈরুতে বিস্ফোরণের নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত দাবি ফ্রান্সের

বৈরুতে বিস্ফোরণের নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত দাবি ফ্রান্সের

বৈরুত, ০৯ আগস্ট- লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় স্বাধীন, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্তে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। রোববার বৈরুতকে মানবিক সহায়তা প্রদানে বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল কনফারেন্সের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

বৈরুতে বিস্ফোরণের পর প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে ইতোমধ্যেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফরাসি প্রেসিডেন্ট, বাড়িয়েছেন সাহায্যের হাতও।

রোববার ম্যাক্রোঁ বলেন, যত দ্রুত সম্ভব লেবাননের জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। দ্রুততম সময়ে লেবানিজ জনগণের কাছে এ সহযোগিতা পৌঁছাতে হবে।

শনিবারের বিক্ষোভের বিষয়ে তিনি বলেন, বৈরুতের রাস্তায় বৈধপন্থায় লেবাননের জনগণ যে আকাঙ্ক্ষাগুলো প্রকাশ করছে, এখন তা পূরণের দায়িত্ব দেশটির সরকারের।

তবে কোনও ধরনের সহিংসতা বা বিশৃঙ্খলা কাম্য নয় জানিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে লেবাননের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো, চীন, রাশিয়া, মিশর, জর্ডান এবং যুক্তরাজ্যের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন। জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, রেড ক্রস এবং আরব লীগের প্রতিনিধিরাও এতে যোগ দেয়ার কথা রয়েছে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশ নেবেন বলেও আশা করা হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার বৈরুত বন্দরের ওই ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান অন্তত ১৫৮ জন, আহত হয়েছেন ছয় হাজারেরও বেশি মানুষ। বিস্ফোরণে শহরটির প্রায় অর্ধেকই ধূলিসাৎ হয়ে গেছে। এতে অন্তত তিন লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন বলে জানিয়েছেন বৈরুতের গভর্নর।

আরও পড়ুনঃ সংবাদ সম্মেলন থেকে ‘ওয়াক আউট’ করলেন ট্রাম্প

তথ্যসূত্র: জাগোনিউজ
এআর/০৯ আগস্ট

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে